জুলাই ২৫, ২০২৪ ৪:৪১ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

এবার কঙ্গোয় প্রথম নারী প্রধানমন্ত্রী

১ min read

কঙ্গো প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট শিসেকেদি দেশটির সাবেক প্রতিমন্ত্রী এবং পরিকল্পনামন্ত্রী জুডিথ সোমিনুওয়া তুলুকাকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। প্রেসিডেন্ট ভবন গতকাল সোমবার (১ এপ্রিল) সন্ধ্যায় এ ঘোষণা করেছে। জুডিথ সোমিনুওয়া তুলুকা দেশটির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হয়েছেন।

নিয়োগের পর সংবাদমাধ্যমকে তুলুকা বলেন, তিনি কাজের অসুবিধা ও গুরুত্ব সম্পর্কে পুরোপুরি সচেতন। তবে প্রেসিডেন্ট শিসেকেদির সমর্থনে সে লক্ষ্য অর্জিত হবে।

এর আগে অর্থনীতিবিদ জুডিথ বিদায়ী প্রধানমন্ত্রী জিন মিশেল সামা লুকোন্ডের কাছ থেকে দায়িত্ব বুঝে নিয়েছেন।

গত জানুয়ারিতে ৭৩ দশমিক ৪৭ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে কঙ্গোর প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ফেলিক্স শিসেকেদি। এরপর জাতীয় পরিষদে জোট গড়তে প্রক্রিয়া শুরু করেন তিনি। প্রধানমন্ত্রী নিয়োগ এবং সরকার গঠনের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

২০১৯ সালে কঙ্গোর মানুষের জীবনমান উন্নত করার প্রতিশ্রুতি দিয়ে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন শিসেকেদি। তবে তিনি সে প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হন। দ্বিতীয়বার নির্বাচনে প্রার্থী হওয়ার পর বিভিন্ন প্রচারণায় শিসেকেদি বিনামূল্যে ওষুধপত্র সরবরাহসহ তার প্রথম মেয়াদের গুরুত্বপূর্ণ অর্জনগুলো তুলে ধরেন।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, বিশ্বের অন্যতম দরিদ্র দেশ কঙ্গোতে সংঘাতের কারণে প্রায় ৭০ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। নর্থ কিভু প্রদেশের নিরাপত্তা পরিস্থিতি আরও নাজুক। গত দুই বছরে রুয়ান্ডা-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী এম২৩ বিশাল এলাকা দখলে নিয়েছে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!