এপ্রিল ২৬, ২০২৪ ৮:৪২ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

সমালোচনা করায় এবার সংগীত শিল্পীকে গ্রেপ্তার করলো মিয়ানমার জান্তা

১ min read

মিয়ানমারে এক জনপ্রিয় র‌্যাপ শিল্পীকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বিদ্যুৎ বিভ্রাটের কারণে জান্তা সরকারের সমালোচনা করেছিলেন। দেশটির সেনাবাহিনীর অভিযোগ, এই শিল্পী প্রোপাগান্ডা ছড়াচ্ছেন।

বিউ হার নামের এই শিল্পী সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেন। তার অনুসারীদের জন্য করা ওই ভিডিওতে তিনি সাম্প্রতিক লোডশেডিংয়ের বিষয়ে জান্তা সরকারের সমালোচনা করেন।

তিনি সেনা সরকার প্রধান মিন অং হ্ল্যাংয়ের সমালোচনা করে বলেন, অং সান সুচির বেসামরিক সরকারের আমলে বিদ্যুৎ সমস্যা ভালোভাবে মোকাবেলা করা গেছে।

রোববার দেওয়া বিবৃতিতে সেনাবাহিনীর জনসংযোগ বিভাগ বলছে, ‘জাতির শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করার চেষ্টা এবং প্রোপাগান্ডা ছড়ানোর কারণে বিউ হারকে গ্রেপ্তার করা হয়েছে।

তাকে আদৌ কোনো অপরাধে আইনিভাবে অভিযুক্ত করা হয়েছে কি না বা তাকে কোথায় রাখা হয়েছে, এসব বিষয়ে কিছুই এখনো জানা যায়নি।

বিউ হার মিয়ানমারের বিখ্যাত সুরকার নায়েঙ মিয়ানমারের সন্তান। তার গান ‘কাবার মা কিয়ায় বু’ ২০২১ সালের সেনা অভ্যুত্থানবিরোধী প্রতিবাদগুলোতে ব্যাপকভাবে গাওয়া হতো।

পুরোনো গ্রিড এবং বিদ্যুতের চাহিদা ও সরবরাহের ঘাটতির কারণে লোডশেডিং মিয়ানমারে নিয়মিত ঘটনা। বিশেষ করে গ্রীষ্মকালে সমস্যা বাড়ে। জ্বালানি গ্যাসের চাহিদা বৃদ্ধি এবং অবকাঠামোর ওপর অভ্যুত্থানবিরোধীদের হামলার কারণে পরিস্থিতির আরো অবনতি হয়েছে।

সরকারবিরোধী বিক্ষোভ ঠেকাতে জান্তা এখন পর্যন্ত বিপুল সংখ্যক মানুষকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে জনপ্রিয় শিল্পী ও তারকারা আছেন। গত বছর দুজন জনপ্রিয় মডেলকেও গ্রেপ্তার করা হয়েছে।

Comments

comments

More Stories

১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!