ডিসেম্বর ৮, ২০২২ ১:১২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

একদিনে ৩ প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

আফগানিস্তানে দ্রুত গতিতে নতুন নতুন এলাকা ও শহর দখলে নিচ্ছে তালেবান। গত ২৪ ঘণ্টায় তারা সরকারি বাহিনীকে হটিয়ে নতুন তিনটি প্রাদেশিক রাজধানী শহরের দখল নিয়েছে। সব মিলিয়ে গত শুক্রবার থেকে এ পর্যন্ত পাঁচটি প্রাদেশিক রাজধানী তালেবানদের দখলে চলে গেছে। সোমবার আল জাজিরা এ খবর জানায়।

প্রাদেশিক রাজধানীগুলো দখলকে কেন্দ্র করে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে ব্যাপক লড়াই চলে। রোববার এক বিবৃতিতে তালেবান জানায়, তারা আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশিক রাজধানী কুন্দুজের দখল নিয়েছে।

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ওই শহরের পুলিশ সদর দফতর, সরকারি ভবনসমূহ ও কারাগার দখলে নেয় তালেবান। স্থানীয় সূত্র ও সাংবাদিকরা নিশ্চিত করেছেন যে, কুন্দুজে তালেবানের সশস্ত্র যোদ্ধারা অবস্থান করছে।

কুন্দুজ বিধানসভার সদস্য আমরুদ্দিন ওয়ালি বলেন, ‘গতকাল (শনিবার) বিকেলে ব্যাপক লড়াই শুরু হয়। সব সরকারি সদরদফতর এখন তালেবানের নিয়ন্ত্রণে। শুধুমাত্র সেনা ঘাঁটি এবং বিমানবন্দর আফগান নিরাপত্তা বাহিনীর হাতে রয়েছে। ওই দুই জায়গা থেকে তারা তালেবানদের প্রতিরোধের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।’

এসব লড়াইয়ে বহু মানুষ হতাহত হচ্ছেন। প্রায়ই এর শিকার হচ্ছেন নারীশিশুসহ সাধারণ মানুষ। কুন্দুজের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, নারী-শিশুসহ অন্তত ১৪টি মরদেহ উদ্ধার করা হয়েছে; হাসপাতালে আহত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ৩০ জনের বেশি।

কুন্দুজ হাসপাতালের এক চিকিৎসক আল জাজিরাকে বলেন, ‘আমরা জানি না বাইরে কি ঘটছে, কারণ আমাদের সব চেষ্টা ও মনোযোগ হাসপাতালে আসা রোগীদের প্রতি।’

এক বিবৃতিতে তালেবান রোববার আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শের-ই-পল প্রাদেশের রাজধানী শহরের দখল নেয়ার কথা জানিয়েছে।

শের-ই-পল প্রদেশের বিধানসভার সদস্য মোহাম্মদ নূর রহমানি বার্তাসংস্থা রয়টার্সকে জানান, তালেবান প্রাদেশিক রাজধানী শহরটির সরকারি ভবনগুলো দখলে নিয়েছে। সরকারি কর্মকর্তাদের শহরের বাইরে সামরিক ঘাঁটিতে আশ্রয় নিতে বাধ্য করেছে তারা।

রোববার সন্ধ্যায় টুইটারে তালেবান জানায়, তারা তাকহার প্রদেশের রাজধানী তালুকানের দখল নিয়েছে। তালুকানের বাসিন্দা জাবিহউল্লাহ হামিদি বার্তাসংস্থা এএফপিকে বলেন, তিনি দেখেছেন যে, নিরাপত্তা বাহিনীর সদস্য ও সরকারি কর্মকর্তারা একটি গাড়ি বহরে শহর ত্যাগ করছেন।

নিরাপত্তা বাহিনীর এক সদস্য এএফপিকে জানান, ‘এ শহর (তালুকান) পুরোপুরিভাবে তালেবানের দখলে গেছে।’ এর আগে দুই দিনে আফগানিস্তানের নিমরুজ ও জওজান প্রদেশের রাজধানী নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছিল তালেবান।

আফগানিস্তান থেকে চলতি মাসেই যুক্তরাষ্ট্র তাদের সব সেনাদের সরিয়ে নেবে। মার্কিন সেনাদের এ প্রত্যাবর্তনকে কেন্দ্র করে দেশটির নতুন নতুন এলাকা দখলে নিতে সক্রিয় হয় তালেবান। ইতোমধ্যে আফগানিস্তানের সিংহভাগ এলাকা তালেবানদের দখলে গেছে বলে জানিয়েছে বিবিসি।

আফগানিস্তানের অনেক জেলা শহর তালেবানদের নিয়ন্ত্রণে থাকলেও প্রাদেশিক রাজধানীগুলো ছিল সরকারি বাহিনীর দখলে। গত তিনদিনে পাঁচটি প্রাদেশিক রাজধানী দখল করে তালেবানরা এ ইঙ্গিত দিচ্ছে যে, সামনে রাজধানী কাবুল দখলেরও চেষ্টা চালাবে তারা।

আরও পড়ুন

error: Content is protected !!