আগস্ট ৮, ২০২২ ১০:২০ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

সংসদীয় স্থায়ী কমিটিতে সাবেক তিন মন্ত্রী

বিদায়ী সরকারের তথ্যমন্ত্রী ও জাসদের সভাপতি হাসানুল হক ইনুকে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির পদ দেওয়া হয়েছে। এছাড়া সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আনিসুল ইসলাম মাহমুদ ও প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন।

৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ নেতা শেখ হাসিনার পক্ষে কমিটি গঠনের প্রস্তাব সংসদে তোলেন প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী। পরে কণ্ঠ ভোটে কমিটি গঠনের প্রস্তাবগুলো পাস হয়।

তথ্য মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন হাসানুল হক ইনু। এ কমিটির সদস্য হলেন- তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের, কাজী কেরামত আলী, সিমিন হোসেন রিমি, শফিকুর রহমান, সাইমুম সরোয়ার কমল, আকবর হোসেন পাঠান ফারুক ও এবাদুল করিম।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির দায়িত্ব পেয়েছেন একই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। কমিটির সদস্য হলেন- গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, নারায়ন চন্দ্র চন্দ, দবিরুল ইসলাম, বজলুল হক হারুন, জিল্লুল হাকিম, একেএম সেলিম ওসমান, মনোয়ার হোসেন চৌধুরী ও আনোয়ারুল আশরাফ খান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন জাতীয় পার্টির জ্যেষ্ঠ সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদ। আনিসুল ইসলাম গত সরকারের পরিবেশ ও বন এবং পানি সম্পদমন্ত্রী ছিলেন। এ কমিটির অন্য সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃনাল কান্তি দাশ, দিদারুল আলম, আয়েশা ফেরদৌস, পঙ্কজ নাথ, সাদেক খান ও ইকবাল হোসেন। 

রেলপথ মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন এবিএম ফজলে করিম চৌধুরী। তিনি গত দশম সংসদের একই দায়িত্বে ছিলেন। এ কমিটির অন্য সদস্যরা হলেন- রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, আসাদুজ্জাসমান নূর, শফিকুল ইসলাম শিমুল, সফিকুল আজম খান, সাইফুজ্জামান শিখর, এইচএম ইব্রাহিম, নাসিমুল আলম চৌধুরী ও গাজী মো. শাহনেওয়াজ।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন জাতীয় পার্টির জ্যেষ্ঠ সংসদ সদস্য মুজিবুল হক চুন্ন। চুন্নু গত সরকারে একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন। এই কমিটির সদস্যরা হলেন- সদস্য প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, সাবেক নৌমন্ত্রী শাজাহান খান, সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, শামীম ওসমান, ইসরাফিল আলম, নজরুল ইসলাম চৌধুরী, মানু মজুমদার ও মো. ইকবাল হোসেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন শামসুল হক টুকু। টুকু গত দশম সংসদে এ কমিটির সদস্য ছিলেন। এর আগে নবম সংসদে তিনি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন। দশম সংসদের কমিটির সভাপতি টিপু মুনশি বর্তমানে বাণিজ্যমন্ত্রী। এ কমিটির অন্য সদস্যরা হলেন- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আফসারুল আমিন, হাবিবর রহমান, শামসুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান ও নুর মোহাম্মদ।

এ নিয়ে ৫০টি সংসদীয় কমিটির মধ্যে ২৪টি গঠিত হলো। এর মধ্যে বিরোধীদল জাতীয় পার্টির সংসদ সদস্যরা দুটি কমিটির সদস্য হয়েছেন।

আরও পড়ুন

error: Content is protected !!