আগস্ট ২০, ২০২২ ৪:৩৮ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

সাফারি পার্কে প্রাণীর মৃত্যুর কারণ উদঘাটনে পরামর্শক নিয়োগ

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সম্প্রতি জেব্রা মৃত্যুর কারণ উদঘাটন এবং করণীয় বিষয়ে মতামত প্রদানে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির কাজের সহায়তা এবং চিকিৎসা সংক্রান্ত বিষয়ে পরামর্শ প্রদানের জন্য মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের তিনজন বিশেষজ্ঞ কর্মকর্তাকে মনোনীত করা হয়েছে।

মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের উপসচিব ড. অমিতাভ চক্রবর্তী জানান, তারা কোন তদন্ত কমিটির সদস্য নন। তবে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির কাজের সহায়তা এবং পার্কের পশুদের চিকিৎসা সংক্রান্ত বিষয়ে কেবল পরামর্শ দেবেন। পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের পক্ষ থেকে আবেদনের প্রেক্ষিতে প্রাণি সম্পদ মন্ত্রণালয় থেকে ওই এক্সপার্ট/ টেকনিক্যাল পার্সনদের মনোনয়ন দেয়া হয়েছে।

মনোনয়নপ্রাপ্ত কর্মকর্তারা হলেন, কেন্দ্রীয় ভেটেরিনারি হাসপাতালের পরিচালক ডা. শফিউল আহাদ সরকার, ঢাকার কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগারে কর্মরত উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সুকেশ চন্দ্র বৈদ্য ও বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় কর্মরত উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নাজমুল হুদা।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও তদন্ত কমিটির প্রধান সঞ্জয় কুমার ভৌমিক বলেন, আমাদের অনুরোধে মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে ১ ফেব্রুয়ারি ওই তিন কর্মকর্তার নামের তালিকা  আমাদেরকে পাঠিয়েছেন। ইতোমধ্যে তারা আমাদের তদন্ত কাজে সহযোগিতা করছেন।

ইতোপূর্বে, গত ২৬ জানুয়ারি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে প্রধান করে এবং ১০কার্যদিবস সময় দিয়ে জেব্রা মৃত্যুর কারণ উৎঘাটনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কাজ ওই সময়ে শেষ না হওয়ার তার মেয়াদ (১০কর্মদিবস) বৃদ্ধি ও এ তদন্ত কমিটিতে আরো তিন সদস্যকে কো—অপ্ট করা হয়েছে।

এ তদন্ত কমিটির নতুন সদস্যরা হলেন— বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি অনুষদের অধ্যাপক মো. আবু হাদী নূর আলী খান, কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগারের (সিডিআইএল) প্রধান গোলাম আজম চৌধুরী ও জেলা প্রশাসনের প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) অঞ্জন কুমার সরকার ।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গত ২ জানুয়ারি ২৫ জানুয়ারি পর্যন্ত ৯টি এবং ২৯ জানুয়ারি আরো ২টি জেব্রা মারা যায়। এছাড়াও সেখানে একটি বাঘ ও সিংহীর মৃত্যুর ঘটনা ঘটে।

আরও পড়ুন

error: Content is protected !!