জুন ১৪, ২০২৪ ১০:৩৯ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের অনুমতি

১ min read

১লা মে থেকে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে কোভিড-১৯ সংক্রমণের হার বিবেচনায় ৩৮টি দেশে যাতায়াতের উপর বিশেষ শর্ত আরোপ করা হয়েছে। ৩০ এপ্রিল বেবিচক থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ওই ৩৮টি দেশ থেকে আসা যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে।

এসব দেশ ছাড়া অন্যান্য দেশ থেকে আগত যাত্রীদের পিসিআর ‘নেগেটিভ’ সনদ আনা সাপেক্ষে ১৪ দিন হোম কোয়ারেন্টাইন কঠোরভাবে পালনের জন্য বলা হয়েছে। ব্যতিক্রম হিসেবে মধ্যপ্রাচ্যের ৩টি দেশ, কাতার, বাহরাইন ও কুয়েত থেকে আসা যাত্রীরা বর্তমানে চলমান ৩ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ব্যবস্থাপনা অনুসরণ করবেন। এই তিন দেশ থেকে আসা যাত্রীরা পরবর্তীতে স্বাস্থ্য পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে বাকি ১১ দিন হোম কোয়ারেন্টাইন অথবা আইসোলেশনে থাকার জন্য বিবেচিত হবেন।

যে ৩৮ দেশে ফ্লাইট চালুর উপর বিশেষ শর্ত আরোপ করা হয়েছে সেগুলোকে ‘এ’ ও ‘বি’ দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। ‘গ্রুপ-এ’ -এর দেশগুলো থেকে কেবলমাত্র বাংলাদেশের নাগরিকরা যথাযথ কর্তৃপক্ষের বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে পারবেন। তবে বাংলাদেশের নাগরিক নন, এমন কেউ এসব দেশ থেকে আসতে পারবেন না।

বাংলাদেশের নাগরিকদের দেশে ফিরে তাদের নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সম্পন্ন করতে হবে।

‘গ্রুপ-এ’তে যে ১২টি দেশ রয়েছে সেগুলো হলো : আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, সাইপ্রাস, জর্জিয়া, ভারত, ইরান, মঙ্গোলিয়া, ওমান, সাউথ আফ্রিকা এবং তিউনিসিয়া।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!