অক্টোবর ২৯, ২০২০ ১১:২২ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

পাকিস্তানের চাপে কাশ্মীর ইস্যুতে বৈঠকে বসতে রাজি সৌদি

ভারতের অস্বস্তি বাড়িয়ে এবার জম্মু-কাশ্মীর নিয়ে মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বিশেষ বৈঠকের আয়োজন করতে চলেছে সৌদি আরব। গত সপ্তাহে ইসলামাবাদ সফরে গিয়েছিলেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ ফয়সাল বিন ফারহান আল-সৌদ। সেখানে পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে দেখা করে তিনি ওই বৈঠকের ব্যাপারে আলোচনা করেন।

ফারহান আল-সৌদ এবং শাহ মেহমুদ কুরেশির বৈঠক নিয়ে পাক পররাষ্ট্রমন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, বৈঠক চলাকালীন জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ, সংশোধিত নাগরিকত্ব আইন, জাতীয় নাগরিক পঞ্জিকা-সহ সর্বশেষ ভারত সরকারের নেয়া একাধিক সিদ্ধান্তের প্রসঙ্গ তুলে ধরেন শাহ মেহমুদ কুরেশি। ভারতে কীভাবে বেছে বেছে সংখ্যালঘু সম্প্রদায়, বিশেষ করে মুসলিমদের টার্গেট করা হচ্ছে, ওই বৈঠকে সেসব বিষয় নিয়ে আলোচনা করা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, কাশ্মীরের ইস্যুতে ওআইসির ভূমিকা নিয়েও আলোচনা হয়েছে দু’পক্ষের মধ্যে। ভারতে সংখ্যালঘু পরিস্থিতির ওপর নজর রয়েছে ওআইসির। নাগরিকত্বের অধিকার এবং বাবরি মসজিদ মামলাসহ সাম্প্রতিক ভারতের বিতর্কিত নানা পদক্ষেপে উদ্বেগে রয়েছে ওআইসি। ভারতের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায় এবং তাদের ধর্মীয় স্থাপনার নিরাপত্তা রক্ষায় ওআইসি প্রতিশ্রুতিবদ্ধ বলে জানানো হয়েছে।

ভারতের বাংলা দৈনিক আনন্দবাজার বলছে, জম্মু-কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক পরিসরে বড় ধরনের কোনো সফলতা নেই পাকিস্তানের। কিন্তু সপ্তাহ খানেক আগে মালয়েশিয়ায় ইসলামি দেশগুলোর বৈঠক থেকে পাকিস্তানকে সরে আসতে বাধ্য করেছিল সৌদি আরব। তারই পাল্টা হিসাবে কাশ্মীর নিয়ে ইসলামাবাদ চাপ সৃষ্টি করায়, রিয়াদ তা মেনে নিতে বাধ্য হয়েছে বলে ধারণা। তবে আলোচনায় রাজি হলেও বৈঠকের সময় এখনও ঠিক হয়নি।

আরও পড়ুন

error: Content is protected !!