জুলাই ২৫, ২০২৪ ৪:৫১ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী বিল ইংলিশ

১ min read

নিউজিল্যান্ডের নতুন প্রেসিডেন্ট হলেন বিল ইংলিশ। দীর্ঘ আট বছরের দায়িত্বের অবসান ঘটিয়ে গত সপ্তাহে প্রধানমন্ত্রী জন কিং আকস্মিকভাবে দায়িত্ব থেকে অব্যাহতির ঘোষণা দেন। তার পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী হিসেবে বিল ইংলিশের নাম ঘোষণা করা হলো। খবর বিবিসির।

পদত্যাগের পর আবেগঘন এক বিবৃতিতে কি বলেছিলেন, ‘আমার জীবনে নেয়া সবচেয়ে কঠিন সিদ্ধান্ত এটা। আমি জানি না পরবর্তীতে আমি কি করব?’

নিউজিল্যান্ডে খুবই জনপ্রিয় কি। স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, স্ত্রীর অনুরোধেই পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

২০১৪ সালে ন্যাশনাল পার্টি থেকে তৃতীয়বারের মত প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন কি। এক ঘোষণায় কি জানিয়েছেন, ২০১৭ সালের নির্বাচনেও অংশ নেবেন না তিনি।

ক্ষমতাশীন ন্যাশনাল পার্টির অর্থমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন বিল ইংলিশ। তিনি ওয়েলিংটনে গভর্নর হাউজে নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন।

এদিকে, নতুন উপ-প্রধানমন্ত্রী হিসেবে গৃহায়নমন্ত্রী পাওলা বেন্নেতকে নিযুক্ত করা হয়েছে। রোববার ন্যাশনাল পার্টির বৈঠকে এই নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ার পর এক বিবৃতিতে বিল ইংলিশ জানিয়েছেন, উন্নত ধ্যান-ধারণা সমৃদ্ধ মন্ত্রী পরিষদের একটি দলের নেতৃত্ব দেবেন। এ নিয়ে তিনি বেশ আনন্দিত। একই সঙ্গে তিনি বেন্নেতকে স্মার্ট, মার্জিত এবং পরিশ্রমী বলে উল্লেখ করেছেন।

ন্যাশনাল পার্টির প্রেসিডেন্ট পিটার গুড ফিলো জানিয়েছেন, বিল ইংলিশ এবং বেন্নেত অসাধারণ নেতৃত্ব দেবেন। কেননা তারা দু’জনেই অভিজ্ঞতা এবং চিন্তা ভাবনার একটি উত্তম মিশ্রণ।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!