এপ্রিল ২৭, ২০২৪ ৩:০১ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা জারি যুক্তরাষ্ট্রর

১ min read

তুরস্কে দুই বছর ধরে একজন মার্কিন ধর্মযাজককে আটকে রাখার প্রতিবাদে দেশটির দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। যাজককে দুই বছর কারাগারে রাখার পর এখন গৃহবন্দী করে রেখেছে।

২ আগস্ট, বৃহস্পতিবার বিবিসির সংবাদে বলা হয়, তুরস্ক যুক্তরাষ্ট্রের ওই যাজকের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়, যা মার্কিন কর্তৃপক্ষ ভিত্তিহীন দাবি করে তুরস্কের বিচারমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর ওপর এই নিষেধাজ্ঞা জারি করে।

খবরে বলা হয়, তুরস্কের বিচারমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর স্থাবর-অস্থাবর সম্পত্তি এই মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আসবে।

যুক্তরাষ্ট্র নেটো জোটভুক্ত কোনো মিত্র দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে—এ ধরনের ঘটনা একেবারেই অভূতপূর্ব। কিন্তু তুরস্কের বিচারমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী বেলায় ঠিক তা-ই ঘটল।

মার্কিন সরকার তাদের বিরুদ্ধে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করছে। মার্কিন ভাষ্য মতে, আমেরিকান ধর্মজাযক অ্যান্ড্রু ব্রানসনকে ২০১৬ সাল থেকে আটকে রাখার পেছনে এই দুজন মন্ত্রী মূল ভূমিকা পালন করেছেন।

মি. ব্রানসনের বিরুদ্ধে তুরস্কের অভিযোগ, তিনি কুর্দি বিদ্রোহী দলকে সমর্থন করেন। তুরস্কে সম্প্রতি যে ব্যর্থ অভ্যুত্থান হয়েছে, তার সঙ্গে এই গোষ্ঠী জড়িত বলেও তুরস্ক সরকার মনে করে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলছেন, এই ‘শত্রুতামূলক পদক্ষেপের’ জবাব দেওয়া হবে।

এরদোয়ান সরকারের সমর্থক কলাম লেখকরা এরই মধ্যে তুরস্কে যে মার্কিন সামরিক ঘাঁটি রয়েছে, তা বন্ধ করে দেওয়ার ডাক দিয়েছে। সেটা যদি ঘটে, তাহলে এই দুই নেটো মিত্র দেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতা চরম হুমকির মুখে পড়বে। ১৯৭৪ সালে তুরস্ক উত্তর সাইপ্রাসে অভিযান চালানোর পর থেকে এই দুই দেশের মধ্যে সম্পর্কের এতটা অবনতি আর ঘটেনি।

এই খবর বেরুনোর পর মার্কিন ডলারের বিপরীতে তুর্কি লিরার দর সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। যুক্তরাষ্ট্রের রক্তচক্ষুকে ভয় পান না দাবি করে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান প্রায়ই পশ্চিমা নেতাদের কঠোর সমালোচনা করে থাকেন। তিনি ওয়াশিংটনের বিরুদ্ধে খ্রিস্টান ইভানজেলিস্ট প্রচারক বা ইহুদিবাদীর মতো মানসিকতা দেখানোর অভিযোগ এনেছেন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
error: Content is protected !!