জুন ২২, ২০২৪ ১:২৮ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

কে হচ্ছেন ইব্রাহিম রাইসির উত্তরসূরি

১ min read

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে আগামী ২৮ জুন। কে হবেন ইব্রাহিম রাইসির উত্তরসূরি, প্রেসিডেন্ট প্রার্থিতার দৌঁড়ে এগিয়ে আছেন কারা- এখন সামনে এসব প্রশ্নই চলে আসছে।

নির্বাচনে প্রার্থী হিসেবে ইরানের বর্তমান অর্ন্তবর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার ছাড়াও সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী মেহরদাদ বাজরপাশ, জাভেদ জারিফ, আলি আকবর সালেহিসহ গুরুত্বপূর্ণ শীর্ষ কর্মকর্তাদের নাম শোনা যাচ্ছে।

এছাড়া দৌড়ে আছেন সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির মিত্র আলি লারিজানি, রাইসির বড় প্রতিদ্বন্দ্বি মোহাম্মদ বাকের কালিবাফের মতো নেতারাও।

তবে, ইরানের প্রেসিডেন্টের মসনদে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠ মোহাম্মদ মোখবার ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানির ক্ষমতায় বসার জোর সম্ভাবনা দেখছেন অনেকে।

প্রতিযোগিতার তালিকায় পিছিয়ে নেই ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সাবেক প্রধান আলি শামখানি। গত বছর চীনের মধ্যস্থতায় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনস্থাপনে যিনি সবার নজর কেড়েছিলেন।

এদিকে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ৫৫ বছর বয়সি ছেলে মুজতবার নামও বলছেন কেউ কেউ। বিশেষ করে বিপ্লব শাহের বংশগত পাহলভি রাজতন্ত্র উৎখাতের পর থেকে পরিবারের সদস্যকে প্রেসিডেন্ট পদ দেয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেন অনেকে।

ইব্রাহিম রাইসি আর্মেনিয়া ও আজারবাইজানের সীমান্তের কাছে দেশটির উত্তর-পশ্চিমে পাহাড়ে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন।

সোমবার সকালে পূর্ব আজারবাইজান প্রদেশের পাহাড়ি ও তুষারাবৃত এলাকায় ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষ খুঁজে পায় অনুসন্ধানী দল।

রোববার আজারবাইজানের সীমান্তের কাছে দুটি বাঁধ উদ্বোধন করেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এরপর হেলিকপ্টারে ইরানের উত্তর-পশ্চিমে তাবরিজ শহরের দিকে যাচ্ছিলেন তিনি।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!