এপ্রিল ১৩, ২০২৪ ১০:৩৮ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

সুখী দেশের তালিকায় নেই বাংলাদেশ

১ min read

বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলোর তালিকায় শীর্ষ ১০০ এর মধ্যে নেই বাংলাদেশ। সম্প্রতি প্রকাশিত ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩’-এ এমনটি দেখা গেছে।

রিপোর্টের তথ্য অনুযায়ী, জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় করা সুখী দেশের তালিকায় শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। এরপরই রয়েছে আরও তিনটি নর্ডিক দেশ। সেগুলো হলো যথাক্রমে-ডেনমার্ক, আইসল্যান্ড ও সুইডেন।

এ তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৩ দেশের মধ্যে ১২৯। ২০২৩ সালের প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ছিল ১১৮। তালিকায় প্রতিবেশী দেশগুলোর অবস্থান নেপাল (৯৩), পাকিস্তান (১০৮), ভারত (১২৬), মিয়ানমার (১১৮) ও শ্রীলঙ্কা (১২৮)।

তবে, এশিয়ার দেশগুলোর মাঝে সবচেয়ে ভালো অবস্থানে আছে কুয়েত (১৩)। বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় তলানিতে রয়েছে আফগানিস্তান (১৪৩)।

এদিকে, এ তালিকায় এবারই প্রথম শীর্ষ ২০-এর মধ্যে নেই যুক্তরাষ্ট্র ও জার্মানি। এই দেশগুলোর অবস্থান যথাক্রমে ২৩ ও ২৪। তালিকায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের অবস্থান ১০৬। আর রাশিয়ার অবস্থান ৭২।

এ প্রতিবেদনে সবচেয়ে সুখী দেশ নির্ধারণের জন্য ৬টি সূচক যাচাই করা হয়। এই সূচকগুলো হলো- মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, আয়ু, স্বাধীনতা, বদান্যতা, দুর্নীতি নিয়ে মনোভাব।

প্রতিবেদনটি জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক প্রতি বছর প্রকাশ করে থাকে। বিশ্বের ১৪৩টি দেশে সমীক্ষা চালিয়ে তথ্য সংগ্রহ করে এ প্রতিবেদন তৈরি করা হয়। অংশগ্রহণকারী মানুষদের আগের ৩ বছর (এবারের প্রতিবেদনের ক্ষেত্রে (২০২১-২০২৩) তাদের জীবন কেমন কেটেছে তা মূল্যায়ন করা হয়েছে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!