জুন ২১, ২০২৪ ১:০৮ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

গাজা উপত্যকায় ইসরায়েলের স্থল অভিযান শুরু

১ min read

এবার ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল। হামাস যোদ্ধারা ইসরায়েলের দক্ষিণাংশে নজিরবিহীন হামলা চালানোর এক সপ্তাহের মাথায় এই স্থল অভিযান শুরু করলো দেশটি।

শুক্রবার দিবাগত রাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, বিভিন্ন উদ্দেশ্যে তারা গাজা উপত্যকার সীমান্তের ভিতরে স্থল অভিযান চালিয়েছে।

প্রথমটি হচ্ছে গাজা উপত্যকার সীমান্তে ফেলে রাখা নিখোঁজ ইসরায়েলিদের মৃতদেহ সংগ্রহ করা। মিশনের দ্বিতীয় অংশটি ছিল হামাসের অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র সক্ষমতা হ্রাস করা।

এদিকে শুক্রবার ২৪ ঘণ্টার মধ্যে গাজার উত্তরাঞ্চল থেকে ১১ লাখ মানুষকে সরে যেতে আলটিমেটাম দেয় ইসরায়েল। এরপর সেখানে এক নজিরবিহীন দৃশ্যের অবতারণা হয়। হাজার হাজার মানুষকে দল বেঁধে উত্তরাঞ্চল ছাড়তে দেখা যায়।

গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, গাধা ও ঘোড়ায় টানা ভ্যান, মালবাহী ও ব্যক্তিগত গাড়িতে করে আসবাব নিয়ে শহর ছাড়ছে শত শত পরিবার। অনেকে হেঁটে রওনা হয়েছেন। মাইলের পর মাইল দীর্ঘ বাস্তুচ্যুত মানুষের সারি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে ‘নজিরবিহীন’ হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরই মধ্যে ইসরায়েলের বেশ কিছু নাগরিককে বন্দি করেছে তারা। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীটিকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করেছে ইসরায়েল। এরই মধ্যে গাজায় জ্বালানি, বিদ্যুৎ, খাবার, পানি ও মানবিক সহায়তা বন্ধের পাশাপাশি অব্যাহত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এর ফলে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে উপত্যকাটিতে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!