এপ্রিল ২০, ২০২৪ ১:৩৫ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

কলকাতার আকাশে হঠাৎ যুদ্ধবিমানের চক্কর

১ min read

বিকট শব্দে কলকাতার আকাশে পরপর দেখা মিলেছে বিদেশি যুদ্ধবিমানের। তারপর থেকেই তৈরি হয় নানা গুঞ্জন। কৌতুহলী মানুষজনদের মধ্যে অনেকেই মাথার ওপরে এইরকম পরপর যুদ্ধবিমান ঘুরতে দেখলেই রীতিমতো আতঙ্কে ভুগতে থাকেন। শুধু তাই নয়, কলকাতা বিমানবন্দরেও নামে বিমানগুলো।

এরপরই, নেতাজি সুভাষচন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাপ্রন এরিয়াতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকতেও দেখা যায় ওই যুদ্ধ বিমানগুলোকে। একটা বা দুটো নয়, মোট চার চারটে যুদ্ধবিমান !

বিমানবন্দর সূত্রে জানা গেছে, সবগুলোই সংযুক্ত আরব আমিরাতের যুদ্ধ বিমান (এমবি ৩৩৯ ন্যাট)। কালো-বাদামি রঙের ফাইটার জেটগুলোর গায়ে লেখা ‘আল আমিরাত ফুরসান’।

তবে কী কোথাও কোনও যুদ্ধ বাঁধতে চলেছে! এই প্রশ্নই যখন উঁকি মারছে, তখন বিমানবন্দর কর্তৃপক্ষর পক্ষ থেকে জানানো হয়, সংযুক্ত আরব আমিরাতে ওই যুদ্ধ বিমানগুলো কলকাতা বিমানবন্দরে নেমেছিল জ্বালানি ভরার জন্য এবং পাইলটদের বিশ্রামের প্রয়োজনে। মূলত যারা যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন, তাদের জন্য এই এয়ারক্রাফটগুলো ব্যবহার করা হচ্ছে।

এই চারটি বিমান আমিররাত থেকে মালেয়েশিয়া যাচ্ছিল এয়ার শো-তে অংশ নিতে। সেখানে ২৩ থেকে ২৭ তারিখ পর্যন্ত বিভিন্ন দেশের যুদ্ধ বিমান, জলযান অংশ গ্রহণ করবে।

জানা গেছে, সংযুক্ত আরব আমিরাত ছাড়াও ভারত, পাকিস্তান, চিন, ভিয়েতনামের মতো বিভিন্ন দেশ অংশ গ্রহণ করবে ওই এয়ার শো-তে। তবে কলকাতার আকাশে এ ধরণের বিদেশি যুদ্ধবিমানের বিকট শব্দ করে প্রদক্ষিণ দেখে অনেকে আতঙ্কিত হলেও, নতুন প্রজন্মের বহু ছেলে-মেয়েকে দেখা গেল তা মোবাইলবন্দি করতে। অনেকেই আকাশের দিকে মোবাইল উচিয়ে তুললেন ভিডিও। সোশ্যাল মিডিয়াতেও এখন ঘোরাঘুরি করছে সেই ভিডিও। তবে বিদেশি বিমানের এই প্রদক্ষিণ নিয়ে আতঙ্কের কোনও বিষয় নেই বলেই বিমানবন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!