জুন ২২, ২০২৪ ১২:২০ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

সৌদিতে ঈদুল আজহা ২৮ জুন

১ min read

চলতি বছর ২৮ জুন ঈদুল আজহা উদযাপন করবে সৌদি আরব। দেশটির জ্যোতির্বিজ্ঞান দপ্তরের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রাজধানী রিয়াদভিত্তিক টেলিভিশন চ্যানেল আল আরাবিয়াহ।

সূর্য ও চাঁদের গতিবিধির হিসেবে বিশ্বজুড়ে দুই ধরনের বর্ষপঞ্জি বা ক্যালেন্ডার প্রচলিত— সৌর বর্ষপঞ্জি ও চান্দ্র বর্ষপঞ্জী। সৌদির বর্ষপঞ্জি চান্দ্রভিত্তিক; অর্থাৎ চাঁদের গতিবিধির ওপর নির্ভর করে দিন-মাস ও বছরের হিসেব করা হয় সৌদি বা আরবি বর্ষপঞ্জিতে।

২ মে সৌদির জ্যোতির্বিজ্ঞান দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, চাঁদের গতিবিধি হিসেব করে জানা গেছে, ২০২৩ সালে ১৮ জুন আরবি জিলহজ মাসের চাঁদ উদয়ের জোর সম্ভাবনা আছে। আরবি চান্দ্র বর্ষপঞ্জির এই শেষ মাসের দশম দিনে উদযাপন করা হয় ইসলাম ধর্মাবলম্বীদের দ্বিতীয় ধর্মীয় উৎসব কোরবানির ঈদ বা ঈদুল আজহা।

চাঁদের গতিবিধি অনুযায়ী, সৌদি ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে যদি ২৮ জুন ঈদুল আজহা উদযাপিত হয়, সেক্ষেত্রে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে এই ঈদ হবে একদিন পর, ২৯ জুন।

ইসলাম ধর্মের চতুর্থ স্থম্ভ হজের কারণে আরবি বর্ষপঞ্জিতে জিলহজ তাৎপর্যপূর্ণ একটি ‍মাস। এই মাসেই হজ করেন সামর্থ্যবান মুসলিমরা। ঈদুল আজহার দু’দিন আগে শুরু হয় হজ, শেষ হয় পশু কোরবানির মধ্যে দিয়ে।

যদি সৌদিতে এবার ২৮ জুন ঈদুল আজহা হয়, সেক্ষেত্রে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে ২৬ জুন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!