ফেব্রুয়ারি ৯, ২০২৩ ৮:৪৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

বিজ্ঞাপনমুক্ত টুইটার অ্যাকাউন্টের ঘোষণা মাস্কের

বিজ্ঞাপন নিয়ে নতুন নীতি সাথে করে সামনে হাজির হয়েছেন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারের প্রধান ইলন মাস্ক। শনিবার (২১ জানুয়ারি) একাধিক টুইট বার্তায় কম বিজ্ঞাপন দেখানোসহ বিজ্ঞাপন মুক্ত অ্যাকাউন্টের কথা ঘোষণা করেছেন ইলন মাস্ক। বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে রোববার (২২ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, এখন থেকে টুইটার ব্যবহারকারীদের বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতা (বিজ্ঞাপন মুক্ত টুইটার) দেওয়ার পরিকল্পনা করছেন টুইটার প্রধান ইলন মাস্ক। তবে এর জন্য ব্যবহারকারীদের টুইটার সাবস্ক্রিপশন প্ল্যান নিতে হবে।

ইলন মাস্ক নিজেই টুইট করে একথা জানিয়েছেন। মূলত গত অক্টোবরে মালিকানা মাস্কের হাতে যাওয়ার পর থেকে সোশ্যাল মিডিয়ার এই জায়ান্ট প্লাটফর্মটি বড় ধরনের অর্থনৈতিক অনিশ্চয়তার মুখোমুখি হওয়ার মধ্যেই এই ঘোষণাটি সামনে এলো।

শনিবার এক টুইট বার্তায় ইলন মাস্ক লিখেছেন, ‘টুইটারে আসা বিজ্ঞাপনগুলো কখনও কখনও খুব দীর্ঘ হয়। যা ব্যবহারকারীদের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। তাই আগামী দিনে সেগুলোর সমাধান করা হবে।’

এই পরিকল্পনা সম্পর্কে তথ্য দিতে গিয়ে ইলন মাস্ক লিখেছেন, ‘টুইটারে বিজ্ঞাপন হঠাৎ করেই বার বার আসে। কখনও কখনও বিজ্ঞাপনগুলো অনেক দীর্ঘ হয়। তাই সামনের সপ্তাহগুলোতে এই সমস্যা দূর করার চেষ্টা চলছে। যদিও এর জন্য সাবস্ক্রিপশনের খরচ কিছুটা বেশি হবে, এতে ব্যবহারকারীরা অ্যাড ফ্রি টুইটার ব্যবহারের অভিজ্ঞতা পাবেন।’

ইলন মাস্ক গত বছরের অক্টোবরে টুইটারের দায়িত্ব নেন। এরপর থেকে মাইক্রো ব্লগিং সাইটের একদিকে যেমন ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করার চেষ্টা চালাচ্ছেন। অন্যদিকে, তিনি টুইটারের আয় বাড়ানোর দিকেও নজর দিচ্ছেন। এ জন্য তিনি টুইটারে অনেক নতুন ফিচার যোগও করেছেন।

এমনকি টুইটারের আয় বাড়াতে ইলন মাস্ক ব্লু টিক সাবস্ক্রিপশনও চালু করেছেন। টুইটারে ভেরিফায়েড অ্যাকাউন্ট বোঝাতে আগে থেকেই ‘ব্লু টিক’ সেবা ছিল। তবে এখন যে কোনও ব্যবহারকারী সাবস্ক্রিপশন ফি প্রদান করে ব্লু টিকের সুবিধা নিতে পারেন।

শুধু তাই নয়, এই ধরনের ব্যবহারকারীদের জন্য কিছু বিশেষ ফিচার দেওয়ার কথাও ঘোষণা করেছে সোশ্যাল মিডিয়ার জায়ান্ট এই সংস্থাটি। যুক্তরাষ্ট্রে প্রতি মাসে ব্লু টিক সাবস্ক্রিপশন চার্জ রাখা হয়েছে ১১ মার্কিন ডলার।

এটি গুগল অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এবং অ্যাপল আইওএস ব্যবহারকারীদের জন্য একই। একইসঙ্গে কোম্পানিটি ওয়েব ব্যবহারকারীদের জন্য তুলনামূলক একটি অল্পদামী প্ল্যানও চালু করেছে। ওয়েবে টুইটার ব্যবহারকারীরা ৮৪ মার্কিন ডলারের বার্ষিক ফি পেমেন্টের মাধ্যমে ব্লু টিক সাবস্ক্রিপশন নিতে পারেন।

টুইটার ব্লু সাবস্ক্রিপশন সেবা বর্তমানে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং জাপানে পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য, গত বছরের অক্টোবর মাসের শেষের দিকে রেকর্ড ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কিনে নেন ইলন মাস্ক। পরে তিনি সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব নেন এবং এরপর থেকে প্লাটফর্মটিতে তার আনা নানা পরিবর্তন ব্যাপক সমালোচনার শিকার হয়েছে।

গেলো ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে এক প্রতিবেদনে বিবিসি জানায়, ইলন মাস্ক অক্টোবরে টুইটারের দায়িত্ব নেওয়ার পর এই প্লাটফর্মে অনেক ধরনের বিতর্কিত পরিবর্তন নিয়ে আসেন। তিনি টুইটারের প্রায় অর্ধেক কর্মীকে ছাঁটাই করেন এবং অর্থের বিনিময়ে অ্যাকাউন্ট ভেরিফিকেশনের নিয়ম চালু করেন। এছাড়া টুইটারের কনটেন্ট যাচাই-বাছাই করার ব্যাপারে মাস্কের মনোভাবও ব্যাপকভাবে সমালোচিত হয়। নাগরিক স্বাধীনতা নিয়ে কাজ করে এমন গোষ্ঠীগুলোর অভিযোগ, ইলন মাস্ক যেসব পদক্ষেপ নিচ্ছেন তা ঘৃণা এবং অপপ্রচার আরও বাড়াবে।

আরও পড়ুন

error: Content is protected !!