আগস্ট ১৯, ২০২২ ৬:০৫ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ইউক্রেনে ৩০টি জৈবিক গবেষণাগার রয়েছে : রাশিয়া

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে রাশিয়ার পক্ষ থেকে জীবাণু অস্ত্র ব্যবহার নিয়ে যে অভিযোগ তোলা হয়েছে তা প্রত্যাখ্যান করেছে ইউক্রেন।

ইউক্রেনে জাতিসংঘের রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়্যাস এ দাবি প্রত্যাখ্যান করে রাশিয়ার প্রতি নিন্দা জানিয়েছেন বলে আল জাজিরার প্রতিবেদেন বলা হয়েছে।

নিরাপত্তা পরিষদের বৈঠকে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া দাবি করেন, ইউক্রেনে অন্তত ৩০টি জৈবিক গবেষণাগারের একটি নেটওয়ার্ক থাকার প্রমাণ মিলেছে। রুশ বাহিনী ইউক্রেনে জীবাণু অস্ত্রের চিহ্ন সরিয়ে ফেলার প্রমাণ পেয়েছে।

রুশ রাষ্ট্রদূতের এই দাবি প্রত্যাখ্যান করে ইউক্রেনের রাষ্ট্রদূত বলেন, আমার অনুশোচনা হচ্ছে যে, নিরাপত্তা পরিষদ এখন রাশিয়ার এইসব বক্তব্যের দ্বারা প্রভাবিত হচ্ছে। নিরাপত্তা পরিষদের সদস্যদের জন্য এটি চরম অবহেলার ব্যাপার।

যুক্তরাষ্ট্র রাশিয়ার দাবিকে ‘হাস্যকর’ আখ্যা দিয়েছে। তারা বলেছে, রাশিয়া বরং ইউক্রেনে এ ধরনের অস্ত্র ব্যবহার করতে পারে।

ইউক্রেন সীমান্তে টানা কয়েক দিন সেনা মোতায়েন করে রেখে অবশেষে গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালানো শুরু করে রাশিয়া। পুতিন বাহিনীকে প্রতিরোধ করছে ইউক্রেনের সেনারাও।

এরই মধ্যে তিন দফা ইউক্রেন-রাশিয়ার বৈঠক হয়েছে; তবে কার্যত যুদ্ধ বন্ধ নিয়ে কোনো সিদ্ধান্ত আসেনি। যুদ্ধে প্রতিদিনই আসছে হতাহতের খবর। প্রায় ২৫ লাখ মানুষ হয়েছে বাস্তুচ্যুত।

আরও পড়ুন

error: Content is protected !!