জানুয়ারি ১৮, ২০২২ ৭:৪০ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

৪৮ ঘণ্টায় বিজেপি ছাড়লেন দুই মন্ত্রীসহ ৬ বিধায়ক

দলিত সম্প্রদায়কে অবহেলার অভিযোগ তুলে ভারতের উত্তরপ্রদেশ নির্বাচনের ঠিক আগে মঙ্গলবার দল ছেড়েছিলেন যোগী মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য স্বামীপ্রসাদ মৌর্য। যোগী  আদিত্যনাথের মন্ত্রিসভায় মহা গোলমাল। বুধবার (১২ জানুয়ারি) একই অভিযোগে মন্ত্রিসভা ছাড়লেন আরও এক মন্ত্রী দারা সিং চৌহান। কেবল এই দুই মন্ত্রীই নন, গত দুইদিনে চারজন বিধায়কও বিজেপি ছেড়েছেন।

বলা হয়ে থাকে, দিল্লি যেতে হলে উত্তরপ্রদেশ হয়েই আসতে হয়। কেন্দ্রের রাজনৈতিক ক্ষমতার ভরকেন্দ্র নির্ধারণের ক্ষেত্রেও বিষয়টি তাই। আর সে কারণেই আগামী ফেব্রুয়ারিতে উত্তরপ্রদেশ নির্বাচনের দিকে নজর গোটা দেশের।

পদত্যাগপত্রে দারা সিং চৌহান লিখেছেন, ‘আমি নিষ্ঠার সঙ্গে কাজ করতাম। কিন্তু দলিত, কৃষক, পিছিয়ে পড়াদের প্রতি সরকারের দমনমূলক মনোভাব ও অবহেলা আমাকে আহত করেছে।’ তার কথার সঙ্গে মিল রয়েছে স্বামীপ্রসাদ মৌর্যের।

ভোটের ঠিক আগ মুহূর্তে দুই গুরুত্বপূর্ণ মন্ত্রীর দল ছাড়া নিঃসন্দেহে বিজেপির জন্য বড় ধাক্কা। অন্যদিকে স্বামীপ্রসাদের পথে হেঁটে বাকিরাও সমাজবাদী পার্টিতে যোগ দেবেন বলেই মনে করা হচ্ছে। ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত বিএসপির সংসদ সদস্য থাকার পর ২০১৫ সালে বিজেপিতে যোগ দেন দারা সিং। বিজেপির ওবিসি শাখার জাতীয় সভাপতি হিসেবে তাকে নিয়োগ করা হয়।

আরও পড়ুন

error: Content is protected !!