ডিসেম্বর ৩, ২০২২ ২:৫৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

পোষা কুকুরের শরীরে মিলল করোনা

মানুষ ছাড়া অন্যান্য প্রাণীর শরীরে করোনাভাইরাস সংক্রমণের ঘটনা নতুন নয়। এর আগে বাঘ, সিংহের শরীরেও ধরা পড়েছে করোনা। তবে এবার যুক্তরাজ্যের একটি পোষা কুকুর করোনায় সংক্রমিত হয়েছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

পোষ্য কুকুরের করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি বুধবার নিশ্চিত করেছেন যুক্তরাজ্যের প্রধান ভেটেরিনারি কর্মকর্তা। এটিকে অত্যন্ত বিরল ঘটনা বলে মনে করছেন চিকিৎসকরা। করোনা শনাক্ত হওয়ার পর আপাতত বাড়িতেই রাখা হয়েছে ওই কুকুরকে। তার শরীরে করোনার মৃদু উপসর্গ দেখা দিয়েছে বলেও জানানো হয়েছে।

এএনআই জানিয়েছে, ব্রিটেনের অ্যানিম্যাল অ্যান্ড প্লান্ট হেলথ এজেন্সিতে (এপিএইচএ) কুকুরের নমুনা পরীক্ষায় প্রাণীটি করোনায় আক্রান্ত হয়েছে বলে জানা যায়।

চিকিৎসকদের ধারণা, পোষ্য কুকুরটি যে পরিবারের সঙ্গে থাকে, তাদের কারও শরীর থেকেই কুকুরের শরীরে সংক্রমণ ছড়িয়েছে। অবশ্য করোনায় আক্রান্ত কুকুর থেকে মানুষের শরীরে সংক্রমণ ছড়াতে পারে, এমন কোনো প্রমাণ এখন পর্যন্ত নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা।

যুক্তরাজ্যের প্রধান ভেটেরিনারি কর্মকর্তা ক্রিস্টিন মিডলমিস বলেন, কুকুরের করোনায় সংক্রমিত হওয়ার ঘটনা অত্যন্ত বিরল। সাধারণত এদের শরীরে মৃদু উপসর্গ দেখা যায় ও সহজেই সুস্থ হয়ে যায়। করোনা শনাক্ত হওয়া কুকুরের ওপর বিশেষ নজর রাখা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বিশেষজ্ঞরা বলছেন, পোষ্য হিসেবে কুকুর পালন করলেও তার সঙ্গে মেশার সময়ও করোনাবিধি মেনে চলা প্রয়োজন। যদিও মানুষ থেকে কুকুরের শরীরে সংক্রমণ ছড়ানোর ঘটনা খুব একটা ঘটে না, তা সত্ত্বেও কুকুরের গায়ে হাত দেওয়ার আগে সবসময় হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এদিকে দিন দু’য়েক আগে সিঙ্গাপুরের একটি চিড়িয়াখানায় একসঙ্গে চার সিংহ করোনায় আক্রান্ত হয়েছে। করোনায় আক্রান্ত চিড়িয়াখানার কর্মীদের সংস্পর্শে এসেই আক্রান্ত হয়েছে ওই চার সিংহ।

চিড়িয়াখানার অপারেটর ও মান্দাই ওয়াইল্ডলাইফ গ্রুপের গবেষণা ও পশুচিকিৎসা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডা. সোনজা লুজ জানিয়েছেন, করোনা আক্রান্ত চার সিংহ আপতত সুস্থ রয়েছে এবং তারা ঠিক মতো খাওয়া-দাওয়া করছে।

আরও পড়ুন

error: Content is protected !!