সেপ্টেম্বর ২৮, ২০২২ ৭:১৬ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় বসতে চায় বিরোধীরা

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ১২৫ কিলোমিটার উত্তরে পঞ্জশির উপত্যকায় টানা কয়েকদিন ধরে তালেবানের সঙ্গে বিরোধীদের সংঘর্ষ চলছে। এর মাঝেই খবর পাওয়া গেল বিরোধী গোষ্ঠীর নেতারা শান্তি আলোচনায় বসতে চায় তালেবানের সঙ্গে। খবর বিবিসির।

পঞ্জশিরে যুদ্ধ থামানোর আহ্বান জানিয়েছেন আহমেদ মাসুদ, যিনি ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান (এনআরএফএ)-এর প্রধানের দায়িত্ব পালন করছেন। রোববার এনআরএফএ-এর ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে যুদ্ধ থামানোর আহ্বান জানান তিনি। এসময় তিনি আরও বলেন, তিনি আলোচনায় বসতে চান।

তবে তালেবানের পক্ষ থেকে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে তালেবানের পক্ষ থেকে পঞ্জশির নিয়ন্ত্রণের দাবি করলে পাল্টা দাবি করে বিরোধীরাও।

আশির দশকে সোভিয়েতবিরোধী প্রতিরোধে আফগানিস্তানের অন্যতম নেতা ছিলেন আহমেদ শাহ মাসুদ। তারই ছেলে আহমেদ মাসুদ, যিনি তালেবানবিরোধী আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন। তালেবানবিরোধী আন্দোলনে সাবেক সরকারের কিছু সেনা সদস্যসহ স্থানীয়দের সঙ্গে যুক্ত হয়ে পঞ্জশিরে বিক্ষোভ করে সম্প্রতি। এরপর পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে নিতে সেখানে অবস্থান নেয় কয়েকশ তালেবান যোদ্ধা। শুরু হয় দু’পক্ষের লড়াই।

১৫ আগস্ট তালেবান কাবুল দখলে নিলেও নিয়ন্ত্রণের বাইরে ছিল পঞ্জশির। দেড় থেকে দুই লাখ মানুষের বসবাস এ পঞ্জশিরে। মার্কিন সেনা প্রত্যাহার কার্যক্রম শেষ হওয়ার পর পরই নতুন সরকার গঠনে তোগজোড় শুরু হয় তালেবানের। তবে পঞ্জশির নিয়ে আবারও বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয় দেশটিতে।

আরও পড়ুন

error: Content is protected !!