আগস্ট ৫, ২০২১ ১:১৮ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় ২৭ সেনা নিহত

মিয়ানমারের চিন রাজ্যের বিদ্রোহী গোষ্ঠী দাবি করেছে, তাদের অতর্কিত আক্রমণে মিয়ানমারের ২৭ সেনা নিহত হয়েছে। বৃহস্পতিবার থান্টল্যাং এবং হাকহা শহর সংলগ্ন এলাকায় এই ঘটনা ঘটে।

মিয়ানমারের নিহত ২৭ সেনার মধ্যে একজন ক্যাপ্টেন র‌্যাঙ্কের কর্মকর্তা রয়েছে বলেও বিদ্রোহী গোষ্ঠীর পক্ষ থেকে দাবি করা হয়েছে।

তবে এ বিষয়ে মিয়ানমারের সেনাবাহিনীর কোনো বক্তব্য পাওয়া যায়নি। নাম প্রকাশে অনিচ্ছুক চিনল্যান্ড ডিফেন্স ফোর্সেস (সিডিএফ)-এর এক মুখপাত্র জানান, খুয়ালরিং পাহাড়ি এলাকায় প্রায় ৩০ জন সেনা সদস্যকে ফাঁদে ফেলে। এক ঘণ্টার মধ্যে ১৭ সেনা নিহত হয়। সেনারা এবার মোটরসাইকেলে আসে। আমরা এই সুযোগ কাজে লাগিয়ে তাদের ফাঁদে ফেলি।

তিনি বলেন, ওই দিনই সিডিএফ ৫০ সেনার একটি কলামে হামলা চালায়। হাখা থেকে ৫০ কিলোমিটার দূরে গাঙ্গাউ-হাখা মহাসড়কে এই হামলা চালানো হয়। এতে ১০ সেনা নিহত হয়, বাকিরা ঘটনাস্থল থেকে চলে যায়।

সিডিএফের আরেক সদস্য জানান, বুধবার ওই এলাকায় সেনাবাহিনীর ড্রোন দেখেছিলাম। ওই ড্রোনের মাধ্যমে জান্তা বাহিনী তাদের গতিবিধি নজরদারি করছিল। কিন্তু ওইদিন তারা আক্রমণ করেনি। কারণ, সেনাবাহিনী আবাসিক এলাকার কাছাকাছি ছিল। এরপর বৃহস্পতিবার সুযোগ বুঝে তারা আক্রমণ চালায়। সংঘর্ষের সময় মিয়ানমারের সেনাবাহিনী রকেট চালিত গ্রেনেড এবং মেশিনগান ব্যবহার করেছিল। কিন্তু বিদ্রোহী গোষ্ঠীর কোনো ক্ষয়-ক্ষতি হয়নি বলেও তাদের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। অভ্যুত্থানের বিরুদ্ধে রাজপথে জোরালো প্রতিবাদ গড়ে উঠলে বল প্রয়োগ করে সেনা সরকার। দেশটিতে এখন পর্যন্ত প্রায় সাড়ে আট শতাধিক বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। রাজপথে বিক্ষোভ কিছুটা কমলেও দেশটির একাধিক বিদ্রোহী গোষ্ঠী সেনা সরকারের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধের প্রস্তুতি নিচ্ছে বলে খবর বেরিয়েছে।

আরও পড়ুন

error: Content is protected !!