মে ১৪, ২০২১ ৬:৩৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

আবারো ক্ষমতায় আসছেন মমতা ?

ভয়াবহ করোনা সংক্রমণের মধ্যেই বৃহস্পতিবার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভা নির্বাচনের সব ধাপের ভোটযুদ্ধ শেষ হয়েছে। নির্বাচন শেষ হওয়ার পরই বুথফেরত জরিপ ঘোষণা করছে ভারতের গণমাধ্যমগুলো। বুথফেরত জরিপ অনুযায়ী, মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসই তৃতীয়বারের মতো সরকার গঠন করার আভাস পাওয়া গেছে। অন্যদিকে, ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি বিজেপির আগের তুলনায় আসনসংখ্যা কিছুটা বেড়েছে।

দিল্লিভিত্তিক ভারতীয় গণমাধ্যম এনডিটিভির বুথফেরত জরিপ বলছে, পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে বর্তমান মুখ্যমন্ত্রী মমতার নেতৃত্বাধীন তৃণমূল বিধানসভা নির্বাচনে ১৫৬টি আসনে জয় পেতে পারে। অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন দলটি এবার ১২১টি আসনে জয় পেতে পারে।

কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকার (এবিপি) জরিপও বলছে, আবারো মমতার তৃণমূল পশ্চিমবঙ্গে সরকার গঠন করতে যাচ্ছে।

এবিপির জরিপ অনুযায়ী, তৃণমূলের ভোটের হার হতে পারে ৪২ শতাংশ। আসন পেতে পারে ১৫২ থেকে ১৬৪টি। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি ১০৯ থেকে ১২১ আসন পেতে পারে। আর বামজোট পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।

এদিকে, তৃণমূলের জয়ের ইঙ্গিত দিয়েছে সংবাদমাধ্যম টাইমস নাওয়ের বুথফেরত জরিপেও। টাইমস নাও-সি ভোটারের জরীপ অনুযায়ী তৃণমূল পেতে পারে ১৫৮টি আসন, বিজেপি ১১৫টি আসন এবং বামজোট পেতে পারে ১৯টি আসন।

এছাড়া এবিপি-সিএনএক্সের বুথফেরত জরিপ বলছে, তৃণমূল পেতে পারে ১৫৭ থেকে ১৮৫ আসন। বিজেপি পেতে পারে ৯৬ থেকে ১২৫টি আসন। আর বামজোটের ৮ থেকে ১৬ আসন।

তবে রিপাবলিকের বুথফেরত জরিপে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দেয়া হয়েছে। এ জরিপে বলা হয়েছে, তৃণমূল পেতে পারে ১২৮ থেকে ১৪৮টি আসন। বিজেপি পেতে পারে ১৩৮ থেকে ১৪৮টি আসন। আর বামজোট পেতে পারে ৬টি থেকে ৯টি আসন।

বুথফেরত জরিপে শুধু জন কি বাত তৃণমূলের হারের ইঙ্গিত দিয়েছে। তাদের জরিপ বলছে, তৃণমূল পেতে পারে ১০৪ থেকে ১২১ আসন। বিজেপি পেতে পারে ১৬২ থেকে ১৮৫ আসন। বাম জোট পেতে পারে ৩-৯টি আসন। আগামী ২ মে বিধানসভা নির্বাচনের ফল ঘোষিত হবে। ওই দিন পশ্চিমবঙ্গের সঙ্গে একযোগে আসাম, কেরালা ও তামিলনাডুর ফলাফল ঘোষণা হবে।

আপাতত চূড়ান্ত ফলাফল পেতে সে পর্যন্তই অপেক্ষা করতে হবে।

error: Content is protected !!