এপ্রিল ১১, ২০২১ ১০:০২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ভারতে শিশুসহ ২০ জনের দেহে করোনার নতুন স্ট্রেন

করোনাভাইরাসের নতুন স্ট্রেন নিয়ে দুশ্চিন্তা বাড়ছেই। যুক্তরাজ্যে শনাক্ত হওয়া আগের চেয়ে অন্তত ৭০ শতাংশ বেশি সংক্রামক ভাইরাসের নতুন এই ধরন হানা দিয়েছে ভারতেও।

এরইমধ্যে যুক্তরাজ্যের সঙ্গে আকাশপথে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে ভারত। তবে বিচ্ছিন্ন করার আগেই ২৩ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাজ্য থেকে ৩৩ হাজার যাত্রী ভারতে প্রবেশ করেছেন। গতকাল ৬ জনের শরীরে করোনার এই নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার কথা জানানো হয়। এদের মধ্যে  তিনজন বেঙ্গালুরুতে, দুজন হায়দারাবাদে ও ১ জন শনাক্ত হয়েছেন পুনেতে।আজ বুধবার সেই সংখ্যা বেড়ে ২০ এ দাঁড়িয়েছে। এদের মধ্যে ২ বছর বয়সী এক শিশুও রয়েছে।

ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে, শিশুটিও সম্প্রতি তার পরিবারের সঙ্গে যুক্তরাজ্য থেকে ভারতে ফিরেছিল। ফেরার পর ওই পরিবারের মোট চারজনের করোনার নমুনা পরীক্ষা করা হয়েছিল। তাদের প্রত্যেকের রিপোর্টই পজিটিভ আসে।

নতুন স্ট্রেনের বিষয়টি নিশ্চিত করতে তাদের নমুনা জিনোম সিকোয়েন্স পরীক্ষা করানোর জন্য দিল্লি পাঠানো হয়। চারটি নমুনার মধ্যে বাচ্চাটির শরীরে নতুন স্ট্রেনের খোঁজ মিলেছে।

খবরে বলা হয়েছে, শিশুটির পরিবার থাকে উত্তরপ্রদেশ রাজ্যের মেরঠে। তার আক্রান্ত হওয়ার পর ওই এলাকা সিল করে দেওয়া হয়েছে। সেখানে কঠোর নজরদারিও চালাচ্ছে প্রশাসন।

বলা হচ্ছে, নতুন স্ট্রেন পাওয়া গেছে -এমন একজন যুক্তরাজ্য থেকে ফিরে ট্রেনে করে দিল্লি থেকে অন্ধ্রপ্রদেশ গিয়েছিলেন। নতুন স্ট্রেন দ্রুত ছড়িয়ে পড়ায় দেশটিতে উদ্বেগ দেখা দিয়েছে। পরিস্থিতি মোকাবেলায় আক্রান্তদের কোয়ারেন্টিনে পাঠানোর পাশাপাশি করোনা টেস্টে পজিটিভদের অন্তত ৫ শতাংশের জিনোম সিকোয়েন্স করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আরও পড়ুন

error: Content is protected !!