অক্টোবর ৩০, ২০২০ ১:৫৯ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

তাইওয়ান প্রণালীর কাছে চীনের সামরিক মহড়ার আয়োজন

তাইওয়ান প্রণালীর কাছে সামরিক মহড়া শুরু করেছে চীন। মূল ভূখণ্ডের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষায় গুরুত্বপূর্ণ এই প্রণালীর কাছে সামরিক মহড়া চলছে বলে শুক্রবার জানিয়েছে বেইজিং। বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে চলমান তীব্র উত্তেজনার মাঝে তাইওয়ান প্রণালীতে এই সামরিক মহড়ার আয়োজন করেছে চীন।

সম্প্রতি স্বশাসিত এই দ্বীপের প্রতি মার্কিন সমর্থন বৃদ্ধি পেয়েছে। স্বায়ত্বশাসিত তাইওয়ানকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া নিজেদের ভূখণ্ড বলে মনে করে চীন।

যুক্তরাষ্ট্রের অর্থনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচ তাইওয়ানে দু’দিনের সফরে গেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, গত কয়েক দশকের মধ্যে এই দ্বীপ ভূখণ্ডে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সবচেয়ে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে তাইওয়ান সফর করছেন কেইথ। শুক্রবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে।

১৮ সেপ্টেম্বর, শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গুওকিয়াং যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের বিরুদ্ধে অশুভ আঁতাত ও বার বার ঝামেলা সৃষ্টির অভিযোগ করেছেন। তবে তিনি মার্কিন শীর্ষ কর্মকর্তা কেইথের সফরের বিষয়ে কোনও তথ্য উল্লেখ করেননি। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রেন গুওকিয়াং চীনকে নিয়ন্ত্রণে তাইওয়ানকে ব্যবহার অথবা নিজেদের গড়ে তোলার জন্য বিদেশিদের ওপর নির্ভরতাকে অবাস্তব ভাবনা বলে মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, যারা আগুন নিয়ে খেলবেন, তারা জ্বলে যাবেন। সামরিক মহড়ার বিষয়ে বিস্তারিত কোনও তথ্য দেননি রেন। তাইওয়ান প্রণালীতে এই মহড়ায় চীনের পিপলস লিবারেশন আর্মির পূর্বাঞ্চলীয় থিয়েটার কমান্ড অংশ নিয়েছে। মহড়ার বিষয়ে বিস্তারিত তথ্য না দিলেও রেন বলেছেন, চীনা মূল ভূখণ্ডের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষায় এই মহড়া প্রয়োজনীয় এবং বৈধ।

এর আগে, গত সপ্তাহে তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় এলাকায় বৃহৎ পরিসরে দু’দিনের মহড়া পরিচালনা করে চীনা সামরিক বাহিনী। ওয়াশিংটন বলছে, তাইওয়ানের সাবেক প্রয়াত প্রেসিডেন্ট লি টেং-হুইয়ের মৃত্যু বার্ষিকীর এক অনুষ্ঠানে অংশ নিতে সেখানে গেছেন যুক্তরাষ্ট্রের অর্থনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচ।

আরও পড়ুন

error: Content is protected !!