জুন ১৩, ২০২৪ ৫:৪৫ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

নাগরিকদের বিনামূল্যে ৪০ কোটি এন৯৫ মাস্ক দেওয়ার সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের

১ min read

মহামারি নির্মূল লড়াইয়ের অংশ হিসেবে নাগরিকদের বিনামূল্যে ৪০ কোটি এন৯৫ মাস্ক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার। আগামী সপ্তাহ থেকে দেশটির ৫০ টি অঙ্গরাজ্যে এসব মাস্কের চালান পাঠানোর কাজ শুরু হবে।

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের বিবৃতির বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদেন এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

করোনা সংক্রমণ থেকে সুরক্ষায় ব্যাপকভাবে কার্যকর এন৯৫ মাস্ক। মার্কিন বিজ্ঞানীদের মতে এই মাস্কটি করোনা ও অন্যান্য বায়ুবাহিত জীবণু থেকে অন্তত ৯৫ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম।

হোয়াইট হাউসের বৃহস্পতিবারের বিবৃতিতে বলা হয়, ৫০ টি অঙ্গরাজ্যের প্রত্যেক হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হবে মাস্কের চালান, তারপর সেসব হাসপাতাল ও ক্লিনিকের মাধ্যমে জনগণের মধ্যে মাস্ক বিতরণ করা হবে।

এছাড়া দেশটির খুচরা ওষুধ ব্যবসার জায়ান্ট সিভিএস ও ওয়ালগ্রিনের স্টোরগুলোতেও মিলবে এই সরকারি চালানের মাস্ক। যুক্তরাষ্ট্রের ৫০ টি অঙ্গরাজ্যের বিভিন্ন স্থানে সিভিএসের ১০ হাজার ও ওয়ালগ্রিনের ৯ হাজার স্টোর আছে।

এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, গত সপ্তাহে বাইডেন প্রশাসনের কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের মাস্ক প্রস্তুতকারী কোম্পানিগুলোর জোট আমেরিকান মাস্ক ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (এএমএমএ) নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন। সেই বৈঠকে উভয়পক্ষের প্রতিনিধিরা এ বিষয়ক এক বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করেন।

২০২০ সালে মহামারি শুরুর পর থেকেই করোনায় মোট আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। সরকারি তথ্য অনুযায়ী, গত দুই বছরে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬ কোটি ৯৮ লাখ ৮ হাজার ৩৫০ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৮ লাখ ৮০ হাজার ৯৭৬ জনের।

সম্প্রতি করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরনের স্বীকৃতি পাওয়া ওমিক্রনের প্রভাবে ফের হু হু করে দৈনিক সংক্রমণ বাড়ছে যুক্তরাষ্ট্রে। গত ১০ জানুয়ারি দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১৩ লাখ ৫০ হাজার মানুষ, যা করোনা মহামারির গত ২ বছরের ইতিহাসে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড।

সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে যখন দেশজুড়ে সমালোচনা শুরু হয়েছে বাইডেন প্রশাসনের, ঠিক সে সময়েই নাগরিকদের বিনামূল্যে এন৯৫ মাস্ক বিতরণের উদ্যোগ নিল যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার।

সূত্র: রয়টার্স

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!