জুন ২১, ২০২৪ ১১:০৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

বাংলাদেশকে অভিনন্দন জানাতে মার্কিন কংগ্রেসে প্রস্তাব

১ min read

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানাতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে।

‘কমেমোরেটিংদ্য ফিফটিয়েথ এনিভার্সারি অব বাংলাদেশ ইনডিপেনডেন্স’ প্রতিপাদ্যে হাউস অব রিপ্রেজেন্টেটিভস গত ১৬ মার্চ এই প্রস্তাব আনেন। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বাংলাদেশী দূতাবাস প্রেরিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

ডেমোক্র্যাটিক কংগ্রেসম্যান আলেক্সান্দ্রা ওকাসিও কর্তেজ ১১৭ তম কংগ্রেসের প্রথম সেশনে প্রস্তাবটি উত্থাপন করেন। প্রস্তাবটি আনার জন্য সহ-পৃষ্ঠপোষকতায় ছিলেন তিন ডেমোক্র্যাটিক প্রতিনিধি রাশিদা তালিব (মিশিগান), জিমি গোমেজ (ক্যালিফোর্নিয়া) এবং হাউস কমিটির চেয়ারম্যান জর্জ ডব্লিউ মিকস (নিউ ইয়র্কস)। প্রস্তাবটি পাসের জন্য ইতোমধ্যে প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটির কাছে পাঠানো হয়েছে।

প্রস্তাবের শুরুতে ১৯৭০ সালের পাকিস্তানের জাতীয় পরিষদের নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা পেলেও সামরিক সরকারের তা স্বীকার না করার প্রেক্ষাপটে ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক স্বাধীনতার ঘোষণার কথা তুলে ধরা হয়।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদের ওই প্রস্তাবে বাংলাদেশের স্বাধীনতার জন্য ত্যাগ স্বীকারকারী বীর মুক্তিযোদ্ধাদের সাহসিকতার বিশেষ প্রশংসা এবং গণতন্ত্রের জন্য যারা জীবন বিলিয়ে দিয়েছেন, তাদের স্মরণ করা হয়। প্রস্তাবে বাংলাদেশের দীর্ঘ সংগ্রামের কথা তুলে ধরা হয়েছে।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ছাড়াও গণহত্যার ঝুঁকির মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের অবদানেরও প্রশংসা করা হয়েছে প্রতিনিধি পরিষদের ওই প্রস্তাবে।

এছাড়া ওই প্রস্তাবে ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে তৎকালীন মার্কিন সিনেটর এডওয়ার্ড কেনেডির বক্তৃতা উদ্ধৃত করা হয়েছে। ওইদিন সিনেটর কেনেডি বলেছিলেন, বাংলাদেশের মানুষের এই সংগ্রাম, আমাদের অতীতের সর্বশ্রেষ্ঠ স্মৃতিকে স্মরণ করিয়ে দেয়।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!