মে ২৫, ২০২৪ ১০:৫৯ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

মার্কিন গোয়েন্দা তথ্য পাবেন না ট্রাম্প

১ min read

ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রীয় নিরাপত্তা তথ্য দেওয়ার কোনো প্রয়োজন নেই বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রথা অনুযায়ী, সাবেক মার্কিন প্রেসিডেন্টরা রাষ্ট্রীয় নিরাপত্তা তথ্য সম্পর্কে জেনে থাকেন। রাষ্ট্রের একজন অভিভাবক হিসেবেই গোয়েন্দা তথ্য তাদের নিয়মিত জানানো হয়ে আসছে। নানা নাটক করে ক্ষমতা থেকে চলে যাওয়া ডোনাল্ড ট্রাম্পকে এমন রাষ্ট্রীয় গোপন নিরাপত্তা দেওয়া হবে না। সিএনএন।

ক্ষমতা গ্রহণের পর প্রথম দেওয়া সাক্ষাৎকারের সময় সিবিএস নিউজের এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট বাইডেন এ কথা জানিয়েছেন। প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘এ নিয়ে আমি উচ্চবাচ্য করতে চাই না। রাষ্ট্রীয় গোয়েন্দা তথ্য সরবরাহ করার মধ্য দিয়ে ট্রাম্পকে কী মূল্য দেওয়া হবে?’ ট্রাম্প এসব তথ্য ফাঁস করতে পারেন বলে সন্দেহের কথা জানান প্রেসিডেন্ট বাইডেন।

গত সপ্তাহে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছিলেন, সাবেক প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে নিয়মিত গোয়েন্দা তথ্য দেওয়ার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্য থেকে পরিষ্কার হয়ে উঠেছে, অভিশংসন খড়্গে পড়া ট্রাম্পের কাছে প্রতিদিন নিরাপত্তা তথ্য নিয়ে গোয়েন্দা কর্তৃপক্ষ উপস্থিত হচ্ছেন না।

ডেমোক্র্যাটসহ রিপাবলিকান পার্টির বেশ কিছু আইনপ্রণেতাও মনে করেন, বদান্যতা হিসেবে ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রীয় এমন তথ্য পাওয়ার যোগ্যতা হারিয়েছেন তার আচরণের কারণে। নির্বাচনে হেরে ক্ষমতা ত্যাগের কথা ট্রাম্প এখনো স্বীকার করেননি। তা ছাড়া গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে সহিংস ঘটনার জন্য কংগ্রেস তাকে দায়ী করে অভিশংসন প্রস্তাব গ্রহণ করেছে।

মার্কিন জাতীয় গোয়েন্দা বিভাগের উপপরিচালক হিসেবে ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত কাজ করেছেন সুজান গর্ডন। সম্প্রতি ওয়াশিংটন পোস্টে লেখা এক কলামে তিনিও প্রেসিডেন্ট বাইডেনকে আহ্বান জানিয়েছেন, ট্রাম্পকে যেন রাষ্ট্রীয় গোয়েন্দা তথ্য না দেওয়া হয়।

অনেকটা প্রথা অনুযায়ীই সাবেক প্রেসিডেন্টদের কাছে এ তথ্য দেওয়া হয়। ক্ষমতাসীন প্রেসিডেন্টের অনুমোদনক্রমে দেওয়া হয় বলে বাইডেন প্রশাসন এ নিয়ে এর মধ্যেই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। সিবিএস নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষ গোয়েন্দা কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!