জানুয়ারি ১৭, ২০২১ ১২:৩৩ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

যুক্তরাষ্ট্রে মডার্নার টিকার অনুমোদন

ফাইজারের পর এবার মডার্নার তৈরি টিকারও অনুমোদন দিল যুক্তরাষ্ট্র সরকার। এটা যুক্তরাষ্ট্রে কভিড-১৯-এর দ্বিতীয় টিকা। খবর বিবিসি।

শুক্রবার যুক্তরাষ্ট্রে তৈরি মডার্নার টিকার অনুমোদন দিয়েছে দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। এর ঠিক এক সপ্তাহ আগে দেশটিতে ফাইজার/বায়োএনটেকের টিকার অনুমোদন দেয়া হয় এবং গত সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রে টিকার প্রয়োগও শুরু হয়েছে।

মডার্নার কাছ থেকে ২০ কোটি ডোজ টিকা কিনছে যুক্তরাষ্ট্র, যার মধ্যে ৬০ লাখ ডোজের চালান তৈরিই আছে।

মডার্না ও ফাইজারের টিকার মধ্যে তফাৎ হচ্ছে সংরক্ষণের ক্ষেত্রে তাপমাত্রার বিষয়টি। ফাইজারের টিকা অবশ্যই মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়।

একবার গলানো হলে একটি কেবল পাঁচদিন ফ্রিজে রাখা যাবে। এ টিকা পরিবহনের জন্য শুষ্ক বরফমুক্ত কনটেইনারের প্রয়োজন। অন্যদিকে, মডার্নার টিকা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় অন্তত ছয় মাস রাখা যাবে। গলানোর পরও এটি ফ্রিজে অন্তত এক মাস রাখা যাবে।

কভিডে সংক্রমণ ও মৃত্যু উভয় দিক থেকেই বিশ্বে শীর্ষে যুক্তরাষ্ট্র। মডার্নার টিকার অনুমোদন নিয়ে এফডিএ কমিশনার স্টিফেন হান বলেন, শুক্রবার মডার্নার টিকার জরুরি প্রয়োগের অনুমোদন করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে আমাদের আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আরও পড়ুন

error: Content is protected !!