ডিসেম্বর ৫, ২০২০ ১১:০০ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

নির্বাচনে যুক্তরাষ্ট্রের গভীর বিভাজন স্পষ্ট হয়েছে

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে উভয়ই সাত কোটির বেশি ভোট পেয়েছেন যাতে দেশের গভীর বিভক্তি স্পষ্ট হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, চার বছর আগে যখন ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন, যুক্তরাষ্ট্র এখন তার চেয়ে আরও বেশি বিভক্ত। বিবিসি।

ওবামা বলেন, ‘আমাদের মধ্যে এখনও গভীর বিভেদ রয়ে গেছে। সংবাদমাধ্যমে দুই পক্ষের নীতি ও কৌশলকে যেভাবে উপস্থাপন করা হয়েছে তাতে মনে হয়েছে দুইটি বিকল্প শক্তি এবং ভোটাররাও তাদের সেভাবেই গ্রহণ করেছে। এটার সুদূরপ্রসারি প্রভাব রয়েছে।’

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টরা সাধারণত সরাসরি কোনও প্রার্থীর পক্ষ নিয়ে প্রচারণা চালান না। তবে এবারে ব্যতিক্রম ছিলেন ওবামা। ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের পক্ষে বেশ জোরালোভাবে প্রচার চালিয়েছেন তিনি।

সেই প্রসঙ্গে ওবামা বলেন, ‘আমি ইচ্ছাকৃতভাবেই এর বাইরে থাকতে পারিনি। আমার বিশ্বাস এবারের নির্বাচনে আমরা এমন এক পরিস্থিতির মুখোমুখি হয়েছিলাম যেখানে চরম গুরুত্বপূর্ণ কিছু নির্দিষ্ট নিয়ম এবং প্রাতিষ্ঠানিক মূল্যবোধ মূল্যবোধ মারাত্মকভাবে লঙ্ঘিত হচ্ছিল। সেগুলো আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ, একজন সাবেক প্রেসিডেন্ট হিসেবে আমি মানুষকে বলতে চেয়েছি (যা চলছে) এটা স্বাভাবিক নয়।’

ওবামা বলেছেন, ২০২০ সালের নির্বাচনে জো বাইডেন জয়ী হলেও এই বিভেদ দূর করার কাজ শুরু হয়েছে মাত্র। তার মতে, যুক্তরাষ্ট্রে এই ধারাকে উল্টো দিকে ফেরাতে একটা নির্বাচনে জেতা যথেষ্ট নয়, এর জন্য আরও অনেক কিছু করতে হবে।

আরও পড়ুন

error: Content is protected !!