মে ২৭, ২০২৪ ৯:৩২ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

কে নেবে দায়িত্ব, কী হবে নির্বাচনের

১ min read

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি খুব বেশি অসুস্থ হয়ে পড়েন তাহলে কে পালন করবেন তার দায়িত্ব- এমন প্রশ্ন দেখা দিয়েছে বিশ্বজুড়ে।

একই সঙ্গে প্রশ্ন দেখা দিয়েছে চলমান মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে। যদি ট্রাম্প আর কাজ করার মতো সক্ষম না হন এবং প্রেসিডেন্ট নির্বাচিত হন তখন কী হবে! যুক্তরাষ্ট্রজুড় এখন সেই আলোচনা। গার্ডিয়ানের প্রতিবেদন মতে, প্রথম প্রশ্নের সমাধান আছে যুক্তরাষ্ট্রের সংবিধানে। এর ২৫তম সংশোধনী অনুযায়ী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট লিখিতভাবে জানালে অথবা মন্ত্রিসভার আট সদস্য সমর্থন দিলে ভাইস-প্রেসিডেন্ট দায়িত্ব পালন করতে পারবেন। যুক্তরাষ্ট্রের বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

১৯৬৩ সালে জন এফ কেনেডি হত্যার প্রেক্ষাপটে দাঁড়িয়ে ১৯৬৭ সালে ওই সংশোধনী করা হয়েছিল।

মার্কিন সংবিধান অনুযায়ী একবার দায়িত্ব হস্তান্তরিত হলে ফিরে পাওয়াটা সহজ নয়। এই অনুচ্ছেদ অনুযায়ী, ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রিসভা অনুরূপ কোনো সত্বার সংখ্যাগরিষ্ঠ যদি মনে করে প্রেসিডেন্ট দায়িত্ব পালনে সক্ষম নন, তবে তারা বিষয়টি সম্পর্কে কংগ্রেসের উভয় কক্ষকে অবহিত করবে এবং ভাইস প্রেসিডেন্ট ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিয়ে নেবেন।

প্রেসিডেন্ট নিজেকে সক্ষম মনে করলে একইভাবে তিনি সে সম্পর্কে কংগ্রেসের উভয় পক্ষকে অবহিত করবেন। তখন ৪৮ ঘণ্টার মধ্যে বিষয়টি নিষ্পত্তির জন্য সভায় বাসবে উভয় কক্ষ। প্রতিনিধি পরিষদ ও সিনেটের দুই-তৃতীয়াংশ যদি মনে করে, প্রেসিডেন্টের দাবি সঠিক, তবে তিনি তাঁর দায়িত্ব ফিরে পাবেন। না হলে একজন পূর্ণাঙ্গ প্রেসিডেন্টকে পাওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে পরবর্তী নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে। সে পর্যন্ত দায়িত্বে থাকবেন ভাইস প্রেসিডেন্টই। অপরদিকে নির্বাচন নিয়েই বেশি জটিলতায় পড়তে পারে যুক্তরাষ্ট্র।

গার্ডিয়ান জানায়, এই জটিলতায় যুক্তরাষ্ট্র বিরূপ পরিস্থিতিতে পড়বে। যুক্তরাষ্ট্রে ইতিমধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনে অনেকে ভোট দিতে শুরু করেছেন। দেশটিতে আনুষ্ঠানিক ভোট গ্রহণের তারিখ ৩ নভেম্বর। যদি এর মধ্যে ট্রাম্প সুস্থ হতে না পারেন অথবা আরো গুরুতর সমস্যার সম্মুখীন হন এবং তিনিই জিতে আসেন নির্বাচনে- তাহলে কে নেবে দায়িত্ব? এ প্রশ্নের সমাধান আপাতত যুক্তরাষ্ট্রে নেই।

আগামী বছরের ২০ জানুয়ারী নতুন নির্বাচিত প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের কথা রয়েছে।

পৃথিবীর অনেক দেশে প্রেসিডেন্ট নির্বাচনে ব্যক্তিকে ভোট দিতে হয়। যুক্তরাষ্ট্রে ভোট দিতে হয় দলকে। রিপাবলিকানদের একমাত্র প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। গার্ডিয়ানের মতে, তিনি অসুস্থ এ বিবেচনায় যদি অনেকে তাকে ভোট না দেন- তাহলে তা হবে অগণতান্ত্রিক।

জটিলতা আরো বাড়তে পারে এই করোনা মহামারির সময় যদি কংগ্রেস প্রার্থী জো বিডেনও অসুস্থ হয়ে পড়েন। যদিও তিনি নিজেকে করোনা নেগেটিভ বলে দাবি করছেন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!