ডিসেম্বর ৪, ২০২০ ১:০৯ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

মহাবিশ্বে ছায়াপথের সংখ্যা ২ ট্রিলিয়ন !

আমাদের মহাবিশ্বে ছায়াপথের সংখ্যা আগের ধারণা থেকে প্রায় ১০ গুণ বেশি বলে ধারণা করা হয়েছে নতুন এক গবেষণায়। সদ্য প্রকাশিত এ গবেষণা প্রতিবেদন অনুযায়ী এ সংখ্যা প্রায় দুই ট্রিলিয়ন বা ২০ লাখ কোটি।

মহাবিশ্বে ছায়াপথের সংখ্যা কত গত কয়েক শতক ধরে তা নির্ধারণের চেষ্টা করে আসছিলেন জ্যোতির্বিদরা। গেল শতাব্দীর শেষ দশকের মাঝামাঝিতে এসে তারা সিদ্ধান্তে পৌঁছান এ সংখ্যা ২শ বিলিয়ন হতে পারে।

সম্প্রতি বিষয়টি নিয়ে আরেকবার নেড়েচেড়ে দেখার সিদ্ধান্ত নেন ইউনিভার্সিটি অব নটিংহামের ক্রিস্টোফার কনসেলিসের নেতৃত্বাধীন একটি দল।

গবেষণা শেষে তারা যে উপসংহার টেনেছেন তাতে বলা হচ্ছে- অনেক, অনেক আগে যত ছায়াপথ রয়েছে তার অনেকগুলোই একে অন্যের সঙ্গে ঠাসাঠাসি করে ছিল। এর কোনোটা ছিল অতিক্ষুদ্র, কোনোটা দুর্বল। বড় ছায়াপথগুরো এগুলোর কোনো কোনোটাতে গ্রাস করছিল। আর যে কারণে মহাবিশ্বে ছায়াপথের ঘনত্ব কমে আসে।

এই দলের গবেষকরা হাবল টেলিস্কোপ থেকে প্রাপ্ত পুরোনো এবং নতুন ছবি নিয়ে তুলনা করেন। এরপর নতুন একটি গাণিতিক মডেলের সাহায্যে তারা একটি হিসাবে পৌঁছান যে, বর্তমানে মহাবিশ্বে এমন কত ছায়াপথ থাকতে পারে যা বর্তমান প্রজন্মের টেলিস্কোপের সাহায্যে দেখা যায় না।

এর উপসংহারে বলা হয়েছে, ছায়াপথগুলোর ৯০ শতাংশই এখনকার সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপের সাহায্যেও দেখা যায় না। কারণ, হয় এগুলো একেবারেই ক্ষীণ না হয় অনেক বেশি দূরে।

কনসেলিস বলছেন, এটা চমকে ওঠার মতো একটা বিষয় যে, এখনো ৯০ শতাংশ ছায়াপথ নিয়ে গবেষণা করতে হবে।

আরও পড়ুন

error: Content is protected !!