জুন ২২, ২০২৪ ৬:৪৯ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ফেসবুককে জরিমানা

১ min read

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে ৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলার জরিমানা করেছে ব্রাজিলের একটি আদালত। দুর্নীতির তদন্তে সহযোগিতা না করায় ৫ এপ্রিল, বৃহস্পতিবার ফেসবুককে এ জরিমানা করা হয়।

জানা গেছে, ঘটনার সূত্রপাত হয় ২০১৬ সালে। সে সময় ব্রাজিলের আমাজোনাস এলাকায় চিকিৎসাব্যবস্থার অপব্যবহার করার অভিযোগে কয়েকজনের বিরুদ্ধে তদন্ত চলছিল। তাদের মাঝে ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপে বার্তা আদান-প্রদান করা হয়।

মামলার রাষ্ট্রপক্ষের কৌঁসুলি এক বিবৃতিতে জানান, তদন্তের সুবিধার্থে ফেসবুকের কাছে তথ্য চাওয়া হয়। কিন্তু এই তথ্য দিতে অস্বীকার করে ফেসবুক। আর এতেই তদন্তকাজে অসহযোগিতার দায়ে প্রতিষ্ঠানটিকে এ বিপুল পরিমাণ অর্থ জরিমানা করা হলো।

‘অপারাসাও মাও কামিনহোস’ বা ‘অপারেশন ব্যাড পাথস’ শীর্ষক ওই পুলিশি তদন্তে কয়েক কোটি রিয়ালের তহবিল তছরুপের ঘটনা বের হয়ে আসে।

বার্তা সংস্থা রয়টার্সকে পাঠানো এক ইমেইলে এই জরিমানাকে ‘ভিত্তিহীন’ বলছে ফেসবুক।

ইমেইলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়, ‘ফেসবুক আইন প্রয়োগকারীদের সহায়তা করে। এই ক্ষেত্রে প্রচলিত আইনের আওতায় আমরা তথ্য সরবরাহ করেছি। এই জরিমানা ভিত্তিহীন এবং এ ব্যাপারে আইনি পদক্ষেপ নেবে ফেসবুক।’

দেশটির পুলিশের তথ্য অনুযায়ী, ২০১৬ সালের এপ্রিলে এক বিচারক ফেসবুককে হোয়াটসঅ্যাপের ওই বার্তাগুলোর তথ্য দিতে আদেশ দেন। এর পর যতদিন এই আদেশ অমান্য করেছে ফেসবুক, ততদিনের জন্য এই জরিমানা ধার্য করা হয়।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!