মে ২৭, ২০২৪ ৯:৫৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

কৃত্রিম মস্তিষ্ক নিয়ে এলো গুগল !

১ min read

পরীক্ষামূলকভাবে এআই চ্যাটবট ‌বার্ড চালু করেছে গুগল। মুলত বর্তমানে জনপ্রিয়তা অর্জন করা এআই চ্যাটবট চ্যাটজিপিটির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামতেই এটি চালু করা হয়েছে বলে অনেকের মত। চ্যাটজিপিটি শক্তিশালী এআই টুল, যা সম্প্রতি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। গুগল তারই পাল্টা হিসেবে নিয়ে এসেছে বার্ডকে, এমনই মনে করছে বিশেষজ্ঞরা।

চলুন দেখে নিই বার্ডের কী কী গুণ রয়েছে..

>> গুগল বার্ডের ভিত্তি হলো এলএএমডিএ। এটি ডায়ালগ অ্যাপ্লিকেশন সিস্টেমের ভাষা মডেল ফর্ম। বহু বছর ধরে এটি নিয়ে কাজ চলছে।

>> বার্ড নতুন এবং উচ্চ মানের প্রতিক্রিয়া প্রদান করতে ওয়েব থেকে তথ্য সংগ্রহ করে। ফলে এই এআই টুলটি ‘আপ টু ডেট রেসপন্স’ জেনারেট করতে পারে। যা চ্যাটজিপিটি এখনও পারে না।

>> গুগলের সিইও সুন্দর পিচাই একটি ব্লগপোস্টে লিখেছেন, বার্ড চায় আমাদের বিশাল ভাষা মডেলের শক্তি, বুদ্ধিমত্তা ও সৃজনশীলতার সঙ্গে বিশ্বের জ্ঞানকে একত্রিত করতে।

>> গুগলের এই নতুন পরিষেবা আরও অনেক কিছু করতে সক্ষম হবে। সংস্থার দাবি, এটি নিজেই একটি পার্টির পরিকল্পনা করার জন্য টিপস দিতে পারবে, ফ্রিজে থাকা খাবারের ওপর ভিত্তি করে একটি পদ তৈরি করার পরামর্শও সে দিতে পারে।

>> গুগলের এই নতুন চ্যাটবট জটিল বিষয়গুলো সহজে ব্যাখ্যা করতেও পারবে। মহাকাশের আবিষ্কারকে এমনভাবে ব্যাখ্যা করার চেষ্টা করবে যা, শিশুরাও তা বুঝতে পারে।

>> সিইও সুন্দর পিচাই লিখেছেন, বার্ড সৃজনশীলতার একটি আউটলেট এবং কৌতূহলের জন্য একটি লঞ্চপ্যাড হতে পারে।

>> তিনি বলেছেন যে বার্ড আগামী সপ্তাহে আরও বেশি মানুষের কাছে পৌঁছে যাবে। গুগল এটি আরও উন্নত করার চেষ্টা করছে। এই পরিষেবাটি এখনও শুধুমাত্র কিছু নির্দিষ্ট সংখ্যক মানুষের মধ্যে পরীক্ষা করে দেখা হচ্ছে।

>> পিচাই জানিয়েছেন, বার্ড প্রাথমিকভাবে একটি নির্বাচিত গোষ্ঠী একচেটিয়াভাবে পাবেন। পরে এটি আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে।

>> যেহেতু নতুন এই পরিষেবাটি এখনও সর্বজনীন করা হয়নি। তাই সাধারণ ব্যবহারকারীরা এখনই এর জন্য সাইন আপ করতে পারবেন না। গুগল এটিকে সর্বজনীন করার আগে ভালভাবে মানুষের প্রতিক্রিয়া নিতে চায়।

>> মনে করা হচ্ছে, আর কিছুদিনের মধ্যেই মাইক্রোসফট তার নিজস্ব সার্চ ইঞ্জিন বিংয়ে এক করতে চলেছে চ্যাটজিপিটি। তার আগেই গুগল এই নতুন এআই টুলটির কথা ঘোষণা করেছে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!