ডিসেম্বর ২, ২০২২ ৪:৫৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

নতুন ইন্টারফেস আনছে হোয়াটসঅ্যাপ

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সুবিধায় নিজেকে প্রতিনিয়ত আপডেট করছে। নানা ফিচার দিয়ে সাজিয়ে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে সহজ। গ্রাহকরাও আকৃষ্ট হচ্ছেন এতে। এবার আরও একটি নতুন ইন্টারফেস আনছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ খুব শিগগির নতুন ইন-কল ইউজার ইন্টারফেস লঞ্চ করতে চলেছে। চলতি বছরের শুরুতেই দেখা গিয়েছিল, এই জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম একটি নতুন কল ইউজার ইন্টারফেস বা ইউআই বাস্তবায়ন করার কথা ভাবছে। যদিও তা ছিল শুধু আইওএস ব্যবহারকারীদের জন্য। এবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও নতুন কল ইন্টারফেস নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপে কলের সময় দেখা যাবে এই নতুন ইন্টারফেস। অনাকে পরিবর্তন আসছে এই ফিচারটিতে।

হোয়াটসঅ্যাপ স্টেটাস ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এবার থেকে হোয়াটসঅ্যাপ কলের সময় স্ক্রিনের ঠিক মাঝখানে একটি ধূসর বর্গক্ষেত্র দেখা যাবে। ইউআই বাটনগুলো আপনাকে স্পিকার (হ্যান্ডস-ফ্রি), ভিডিও কল, মিউট করা এবং কল কেটে দেওয়া ইত্যাদির সবকিছুতেই সুইচ করতে দেবে এবং সেই বাটনগুলো থাকবে আগের মতোই স্ক্রিনের ঠিক নিচে।

এ ছাড়াও ওয়ান-অন-ওয়ান কলের সময় ধূসর বর্গক্ষেত্রটি ব্যবহারকারীকে দেখাবে, যে সে কোন কন্ট্যাক্টের সঙ্গে কথা বলছেন। তার নাম এবং তার ঠিক নিচেই দেখা যাবে সেই ব্য়ক্তির সঙ্গে ব্যবহারকারী কতক্ষণ কথা বলছেন। আর এর নিচে থাকছে আরও দুটি বড় গোলাকার, যেখানে ব্যবহারকারীর প্রোফাইল পিকচার দেখানো হবে।

ধূসর কার্ডটির ঠিক ডান দিকে নিচে রয়েছে একটি ছোট্ট মিউট বাটন। তারও নিচে রয়েছে আরও একটি মিউট বাটন, যেটি ভিডিও কল, লাউড স্পিকার, এন্ড কল বাটনের সঙ্গেই রয়েছে। তবে এই দুটি মিউট বাটন গুলিয়ে ফেললে চলবে না। কারণ, নতুন মিউট বাটনটি দেওয়া হয়েছে, খুব সম্ভবত কোনো কল না কেটে যদি অপর প্রান্তের ইউজারকে মিউট রাখা যায়, সেই কারণে।

গ্রে কার্ডটির ব্যাকগ্রাউন্ডের ছবিতে থাকছে ডিফল্ট হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকগ্রাউন্ড। তবে রিপোর্ট থেকে জানা গিয়েছে, সেই ব্যাকগ্রাউন্ড ইমেজ কাস্টমাইজ করা যেতে পারে এবং ইউজাররা নিজস্ব চ্যাট ব্যাকগ্রাউন্ড সেট করে রাখতে পারবেন, যা তাদের কোনো কলিংয়ের সময় দেখানো হবে।

গ্রুপ কলিংয়ের সময়ও ইন্টারফেসে পরিবর্তিত হবে। যা এখন আগের থেকে অনেকটাই পরিষ্কার হতে চলেছে। এর আগে যেমন মোজাইকের মতো একটি ইউজার ইন্টারফেস দেখা যেত, সেটিই এবার পরিবর্তিত হয়ে একাধিক গ্রে কার্ড দেখাবে।

আর প্রতিটি গ্রে কার্ডে থাকবে ভিডিও কলে অংশগ্রহণকারী গ্রুপের একজন সদস্য। ওই কার্ডগুলোতে কন্ট্যাক্টের নাম থাকবে উপরে এবং নিচে থাকবে তার প্রোফাইল ছবি ও একটি অডিও ওয়েবফর্ম।

হোয়াটসঅ্যাপের এই ইউজার ইন্টারফেস আপাতত বাছাই করা কিছু ব্যবহারকারী দেখতে পাবেন। বিটা টেস্টারদের সবাইও এই ইউআই দেখার সুযোগ পাবেন না। তাদের টেস্টিংয়ের জন্যই এটি উপলব্ধ, কেবল যারা হোয়াটসঅ্যাপ বিটা ২.২২.৫৪ ভার্সন ব্যবহার করেন।

আরও পড়ুন

error: Content is protected !!