সেপ্টেম্বর ২৬, ২০২২ ৯:৪৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ফেসবুকে ২ বছরের জন্য নিষিদ্ধ হলেন ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০২৩ সাল পর্যন্ত নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এখন থেকে প্রতারণা বা হয়রানিমূলক পোস্টের জন্য প্রভাবশালী রাজনীতিবিদদের আর ছাড় দেবে না প্রতিষ্ঠানটি। গত শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন ফেসবুকের বৈশ্বিক সম্পর্ক বিভাগের ভাইস-প্রেসিডেন্ট নিক ক্লেগ।

এক বিবৃতিতে তিনি বলেন, আমরা বিশ্বাস করি, ডোনাল্ড ট্রাম্পের কর্মকাণ্ড আমাদের নীতিগুলোকে কঠোরভাবে লঙ্ঘন করেছে, যা নতুন প্রোটোকলের আওতায় সর্বোচ্চ শাস্তিযোগ্য।

ফেসবুকের এ কর্মকর্তা বলেন, আমরা দুই বছরের জন্য তার (ট্রাম্প) অ্যাকাউন্ট স্থগিত করছি, যা চলতি বছরের ৭ জানুয়ারি প্রাথমিকভাবে স্থগিতের তারিখ থেকে কার্যকর হয়েছে।

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে ক্যাপিটল দাঙ্গার পক্ষে উস্কানিমূলক একাধিক পোস্ট দেয়ার জেরে ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়।

তবে গত মাসে ফেসবুক গঠিত একটি পর্যবেক্ষক বোর্ড ট্রাম্পের অ্যাকাউন্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করার সমালোচনা করে। তারা সাবেক প্রেসিডেন্টের আকাউন্ট স্থগিত করাকে সমর্থন করলেও যে প্রক্রিয়ায় তা হয়েছে, সেটি সঠিক নয় বলে জানায়।

এ নিয়ে ছয় মাসের মধ্যে অন্য ব্যবহারকারীদের ওপর প্রয়োগ করা নীতিগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি আনুপাতিক প্রতিক্রিয়া নির্ধারণ এবং ন্যায়সঙ্গত ব্যবস্থা নিতে ফেসবুককে বিষয়টি পর্যালোচনার আহ্বান জানায় বোর্ড।

আরও পড়ুন

error: Content is protected !!