জানুয়ারি ১৬, ২০২১ ১১:২৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

৪০০ বছর পর কাছাকাছি আসছে দুই গ্রহ

এক বিরল ইতিহাসের সাক্ষী হতে চলেছে বিশ্ব। প্রায় ৪০০ বছর পর ২১ ডিসেম্বর সৌরমণ্ডলের দুই গ্রহ বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে আসবে। সোমবার সূর্যাস্তের ঠিক পর কোনো উপকরণের মাধ্যম ছাড়াই সাধারণ মানুষ এই দৃশ্য চাক্ষুষ দেখতে পারবেন।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছে, সোমবার বৃহস্পতি ও শনির মধ্যে মাত্র ০.১ ডিগ্রি দূরত্ব থাকবে। আবহাওয়া অনুকূল হলে সূর্যাস্তের পর এমন বিরল দৃশ্যের সাক্ষী হতে পারবে পৃথিবীবাসী।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, সৌরজগতের দুটি গ্রহ পরস্পরের খুব কাছাকাছি আসা বিরল ঘটনা নয়। বৃহস্পতি তার প্রতিবেশী গ্রহ শনির পাশ দিয়ে প্রতি ২০ বছর অন্তর যায়। তবে এতটা কাছ দিয়ে নয়। ২১ ডিসেম্বর বছরের সব থেকে ছোট দিন।

ওয়ান্ডার বিল্ট বিশ্ববিদ্যালয়ের মহাকাশ গবেষক প্রফেসর ডেভিড বেনট্রাও জানিয়েছেন, এমন ঘটনা একজন মানুষ তার জীবনকালে একবারই দেখার সুযোগ পান। ১৬২৩ সালের জুলাই মাসে শেষবার শনি ও বৃহস্পতি এতটা কাছাকাছি চলে এসেছিল। কিন্তু সেবার দুটি গ্রহ সূর্যের এতই কাছাকাছি ছিল যে তাদের খালি চোখে দেখা যায়নি।

তার আগে ১২২৬ সালের মার্চ মাসে একইভাবে বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে এসেছিল। সেই ঘটনা পৃথিবী থেকে দেখা সম্ভব হতো। তার পর এই প্রথমবার এমন বিরল দৃশ্য পৃথিবী থেকে দেখা সম্ভব হবে।

আরও পড়ুন

error: Content is protected !!