ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ৪:১৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

কাতারে ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা

১ min read

আসন্ন ২০২২ ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে ন্যূনতম মজুরি আইন কার্যকর করেছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। নতুন এই আইনের আওতায় দেশটিতে কর্মরত শ্রমিকেরা মাসে ন্যূনতম এক হাজার কাতারি রিয়েল পাবেন, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩ হাজার টাকা।

এর পাশাপাশি খাবারের জন্য ন্যূনতম ৩৩০ এবং আবাসনের জন্য ৫০০ রিয়াল পাবেন তারা। তবে যেসব শ্রমিক মালিকপক্ষের কাছ থেকে খাবার ও আবাসন সুবিধা পান, তাঁরা প্রতি মাসে অতিরিক্ত এই ৮০০ রিয়েল পাবেন না।

দেশটিতে এরই মধ্যে ৫ হাজারের বেশি প্রতিষ্ঠান সংশোধিত আইনের আওতায় তাদের মজুরি ব্যবস্থা বদলে ফেলেছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) বলছে, মজুরি আইন কার্যকর হওয়ায় কাতারের বেসরকারি খাতে কর্মরত ২০ শতাংশ শ্রমিক সরাসরি উপকৃত হবেন। সংখ্যার হিসাবে তা ৪ লাখের বেশি।

প্রসঙ্গত, ২০২২ সালে বিশ্বকাপ সামনে রেখে কাতারের অবকাঠামো নির্মাণ খাতে অভিবাসী শ্রমিকের চাহিদা ও সংখ্যা—দুটিই চাঙা হয়ে উঠেছে। দেশটিতে ২০ লাখের বেশি অভিবাসী শ্রমিক কাজ করছেন। তবে দেশটির বিরুদ্ধে শ্রমিকদের ওপর অত্যাচার ও জোর করে কাজ করানোর অভিযোগ রয়েছে। এরপরই শ্রম আইন বদলের সিদ্ধান্ত নেয় কাতার।

এদিকে ১০ বছর আগে ফুটবল বিশ্বকাপের আয়োজক নির্বাচিত হওয়ার পর থেকে এখন পর্যন্ত কাতারে সাড়ে ৬ হাজারের বেশি অভিবাসী শ্রমিকের প্রাণহানি ঘটেছে। এরমধ্যে বাংলাদেশের ১ হাজার ১৮, ভারতের ২ হাজার ৭১১, নেপালের ১ হাজার ৬৪১, পাকিস্তানের ৮২৪ এবং শ্রীলঙ্কার ৫৫৭ অভিবাসী শ্রমিক রয়েছেন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!