জুন ২২, ২০২৪ ৭:৪৫ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

চিচিঙ্গার পুষ্টিগুণ ও উপকারিতা

১ min read

চিচিঙ্গা, গ্রাম বাংলার একটি পরিচিত সবজি। কেউ কেউ এটি অবশ্য খেতে খুব একটা পছন্দ করেন না। তবে আপনি কি জানেন, এই চিচিঙ্গার কতো পুষ্টিগুণ আছে? শারীরিক শক্তি বৃদ্ধি, হজম শক্তি, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সহ অনেক দিক থেকে শরীরের জন্য উপকারি এই চিচিঙ্গা। এর পুষ্টিগুণ ও উপকারিতাগুলো জানি চলুন:

হৃদযন্ত্রের জন্য উপকারি : রক্তচাপ কমিয়ে নার্ভাস সিস্টেমকে সুস্থ রাখা ও হৃদস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে চিচিঙ্গা। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, তাই কার্ডিওভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

ক্যানসার প্রতিরোধ করে : প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় চিচিঙ্গা ক্যানসার সৃষ্টিকারী ফ্রি রেডিক্যাল প্রতিরোধ করে। তাই ক্যানসার প্রতিরোধ করতে চিচিঙ্গা নিয়মিত খেতে পারেন।

* ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে : চিচিঙ্গাতে পুষ্টিগুণ বেশি ও ক্যালরি কম থাকায় এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুব ভালো এক সবজি। তাই আপনার খাদ্য তালিকায় এই সবজি থাকা জরুরি।

* রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : কয়েকটি গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গাতে অ্যান্টিবায়োটিক উপাদান আছে। এছাড়া এতে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টও আছে অনেক, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই চিচিঙ্গা স্বাস্থ্যের জন্য খুব গুরুত্বপূর্ণ।

* চুল জন্মাতে সাহায্য করে : চুল ঝরে টাক পড়া প্রতিরোধে চিচিঙ্গা বেশ উপকারি এক সবজি। চুলের গোড়া মজবুত করে এই সবজি নতুন চুল জন্মাতেও সহায়তা করে। এতে প্রচুর ভিটামিন ও মিনারেল থাকায় চুল ও ত্বকের জন্য খুব উপকারি। কয়েকটি গবেষণায় দেখা গেছে, খুশকি দূর করতেও এটি বেশ ফলদায়ক।

* কফ কাশি দূর করে : চিচিঙ্গা কফ-কাশি দূর করে শ্বাস প্রশ্বাসের জটিলতা কমায়। এটি খুব জরুরি। কারণ কফ ও সর্দিতে টক্সিন, বাইরের ক্ষতিকর উপাদান আটকে বড় ধরনের রোগ সৃষ্টি করে। এ থেকে রেহাই দেয় চিচিঙ্গা।

* জ্বর সারিয়ে তোলে : প্রায় সময় মৌসুম পাল্টে গেলে জ্বরে আক্রান্ত হই আমরা। গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গা জ্বর সারিয়ে তুলতে পারে দ্রুত।

* হজম শক্তি বাড়ায় : দেখা গেছে যেসব শিশু হজমের সমস্যায় ভোগে, তাদেরকে চিচিঙ্গার তরকারি খাওয়ালে দ্রুত সেরে উঠে তারা। এতে প্রচুর আঁশ থাকে বলে কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়তা করে এটি। তাই হজমের সমস্যায় যারা ভুগছেন, তারা এই সবজি নিয়মিত খেলে উপকার পাবেন।

* বিষাক্ত উপাদান দূর করে : শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করে শরীর সুস্থ রাখে, প্রস্রাবের পরিমাণ বাড়ায় ও লিভারের কার্যকারিতা বাড়িয়ে দেয় চিচিঙ্গা।

* হাড় ও দাঁত মজবুত করে : চিচিঙ্গায় আছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের মতো প্রচুর মিনারেল, যা হাড় ও দাঁত মজবুত করে।

* অ্যাসিডিটি দূর করে : চিচিঙ্গা খেলে অ্যাসিডিটি প্রতিরোধ করা যায়। গ্যাস্ট্রিকের সমস্যা, পেপটিক আলসার সারাতেও সাহায্য করে চিচিঙ্গা।

* লিভারের রোগ সারায় : সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গায় প্রচুর হেপাটো প্রোটেকটিভ উপাদান আছে যা লিভারের অনেক সমস্যা দূর করে।

তথ্যসূত্র: গ্লোবাল লাইফ লাইন, ইনস্টিকস, ন্যাচারাল ফুড সিরিজ

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!