অক্টোবর ২০, ২০২০ ৩:৫৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

চুলের যত্নে হেয়ার স্পা

চুলের যত্নে একটি সহজ উপায় হেয়ার স্পা । তবে এর জন্য পার্লারে গিয়ে কাড়িকাড়ি টাকা খরচ করার দরকার পড়ে না। চাইলে আপনি বাড়িতে বসেই করতে পারেন হেয়ার স্পা। সেজন্য প্রয়োজন হবে মাইল্ড হারবাল শ্যাম্পু, প্লাস্টিক শাওয়ার ক্যাপ, হেয়ার মাস্ক তোয়ালে, বড় দাঁতের চিরুনি ও হেয়ার কন্ডিশনিংয়ের উপকরণ।

হেয়ার স্পা :

* চুল নোংরা হলে প্রথমেই অল্প পরিমাণ শ্যাম্পু দিয়ে ধুয়ে পরিষ্কার করুন। কারণ চুল পরিষ্কার থাকলে হেয়ার কন্ডিশনিংয়ের উপকরণগুলো সহজে চুলের গোড়ায় প্রবেশ করবে।

* এবার মাথায় তোয়ালে জড়িয়ে রাখুন। চুলের ভিজে ভাব কমে গেলে চুল আঁচড়ান।

* চুলের ডগা থেকে জট ছাড়াতে শুরু করুন। প্রথমেই চুলের ওপরের অংশ থেকে জোরে জোরে চুল আঁচড়াবেন না।

* হেয়ার মাস্ক বাড়িতেও তৈরি করে নিতে পারেন। একটি ডিম, এক টেবিল চামচ ক্যাস্টার অয়েল, একটি লেবুর রস, এক চা চামচ গ্লিসারিন বা এক টেবিল চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। স্ক্যাল্পে ও চুলে এই মিশ্রণ ভালো করে লাগান। তারপর প্লাস্টিকের শাওয়ার ক্যাপ পরে নিন। এক ঘণ্টা থাকুন। এবার শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন।

* চার কাপ পানির মধ্যে দুই টেবিল চামচ চা পাতা দিয়ে ভালো করে ফুটিয়ে লেবুর রস মেশান। মিশ্রণ ঠাণ্ডা হলে শ্যাম্পু করার পর হেয়ার রিন্স হিসেবে এটা ব্যবহার করুন। চুল চকচকে ও পরিষ্কার হবে।

স্পা করার পর :

*শুষ্ক চুলে সপ্তাহে অন্তত দুদিন অয়েল ম্যাসাজ করুন।

* তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। বেশি কেমিক্যালসমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করলে চুলের ন্যাচারাল অয়েল ভারসাম্য নষ্ট হয়ে যেতে পারে।

* শ্যাম্পুর পর নারিশিং ময়েশ্চারাইজিং কন্ডিশনার ব্যবহার করুন। মাসে একবার ডিপ কন্ডিশনিং মাস্ক ব্যবহার করতে পারেন।

* হেয়ার ড্রায়ার বেশি ব্যবহার করলে চুল আরো শুষ্ক হয়ে যায়।

আরও পড়ুন

error: Content is protected !!