নভেম্বর ২৯, ২০২২ ১১:৫১ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করুন ঘরোয়া উপায়ে

প্রচন্ড মানসিক চাপ, অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া এমন কিছু কারণে উচ্চ রক্তচাপের মতো বেশ কিছু সমস্যা বাড়ছে। এ রোগের জন্য কেবল ওষুধ খেলেই সমস্যার নিরসন হয় না। চিকিৎসকরা জানিয়েছেন, স্বাস্থ্যকর জীবনযাত্রাই পারে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে। চাইলে ঘরোয়া উপায় এ রোগ নিয়ন্ত্রণ সম্ভব।

ঘরোয়া উপায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ

ঘরোয়া উপায়ে উচ্চ রক্তচাপ কমাতে চাইলে ভরসা রাখতে পারেন রসুনে। আমিষ রান্নার অন্যতম উপকরণ রসুন। রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি শরীরের যত্ন নিতেও এর তুলনা নেই। শরীরের অনেক সমস্যা সমাধানে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রসুনে থাকা ‘অ্যালিসিন’ নামক উপাদান, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

পুষ্টিবিদদের মতে, রসুন শরীরের পক্ষে সত্যিই উপকারী। খালি পেটে রসুন খেলে শরীর টক্সিনমুক্ত হয়। সকালে ঘুম থেকে উঠে রসুন খেলে যেমন ওজন কমে দ্রুত, তেমনি বিভিন্ন ক্রনিক সমস্যা থেকে বাঁচতেও এর জুড়ি নেই। রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে হার্টের অসুখ প্রতিরোধে রসুনের ভূমিকা অনবদ্য।

রসুনের গুণাগুণ

► অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর রসুন রক্তকে পরিশুদ্ধ রাখে। রক্তে উপস্থিত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে রসুন। সকালে খালিপেটে রসুন খেলে শরীরের দূষিত পদার্থগুলি মূত্রের মাধ্যমে বেরিয়ে যায়। হার্টের রোগীদের ক্ষেত্রে রসুন বিশেষ কার্যকর। হৃদস্পন্দনের হার নিয়ন্ত্রণ করতে ও হার্ট ভালো রাখতে কাজ করে রসুন। এটি নিয়মিত খেলে রক্ত সঞ্চালন ঠিক রাখে। তাই উচ্চ রক্তচাপে ভুগছে এমন রোগীদের ডায়েটে থাকুক রসুন।

► যকৃৎ (লিভার) ঠিকভাবে কাজ করতে সাহায্য করে রসুন। এ ছাড়া পেটের নানা গোলমাল ঠেকাতে, হজমের সমস্যা মেটাতেও এটি উপকারী। ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে রসুন।

► কিছু ভাইরাস ও সংক্রমণজনিত রোগ যেমন- ব্রংকাইটিস, নিউমোনিয়া, হাঁপানি প্রতিরোধেও রসুনের ভূমিকা অনেক।

আরও পড়ুন

error: Content is protected !!