অক্টোবর ২৭, ২০২০ ১:১৩ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

হৃদরোগে আক্রান্ত হলে প্রাথমিকভাবে কী করবেন

পরিবারে কারো বুকে ব্যথা অনুভূত হলে পরিবারের সদস্যরা তাৎক্ষণিকভাবে কী ব্যবস্থাগ্রহণ করবেন, কোথায় নিয়ে যাবেন কিংবা কী ওষুধ খাওয়াবেন তা নিয়ে ভীষণ দুঃশ্চিন্তায় পড়ে যান। হৃদরোগে আক্রান্ত হলেও অনেকে গ্যাষ্ট্রিকের ব্যথা ভেবে গ্যাষ্ট্রিকের ওষুধ খান।  দ্রুত নিকটস্থ হাসপাতালে নিয়ে যেতে বিলম্বও করে ফেলেন অনেকে। ফলে আক্রান্ত ব্যক্তি হাসপাতালে পৌঁছানোর আগেই মৃত্যুর কোলে ঢলে পড়েন।

উত্তরা আধুনিক হাসপাতালের সহযোগী অধ্যাপক  ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. রাকিবুল ইসলাম লিটু শুক্রবার দিবাগত রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে হৃদরোগে আক্রান্ত হলে প্রাথমিকভাবে কী করতে হবে সে সম্পর্কে পরামর্শ দিয়েছেন।

তিনি লিখেছেন, ‘হার্ট অ্যাটাক হলে নিকটস্থ ফার্মেসি থেকে ৩০০ এমজি ট্যাবলেট ইকোস্প্রিন ও ৩০০ এমজি ট্যাবলেট ক্লিপ্পিড অথবা ২০ এমজি ট্যাবলেট প্যানসেক ২০ খেয়ে তাড়াতাড়ি উপজেলা, জেলা কিংবা হৃদরোগের বিশেষায়িত হাসপাতালে চলে যান।

হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকরা অবশ্যই জীবনরক্ষাকারী ষ্ট্রেপটোকাইনাসি প্রয়োগ করতে ভুলবেন না প্লিজ, এতে করে অনেক রোগী মৃত্যুর হাত থেকে বেঁচে যাবে। তারপর যেখানে সুযোগ আছে সেখানে অনতিবিলম্বে এনজিওগ্রাম করে ষ্ট্যান্ট বসিয়ে নিবেন। এটাই হৃদরোগের আধুনিক চিকিৎসা বলে তিনি মন্তব্য করেন।

আরও পড়ুন

error: Content is protected !!