ডিসেম্বর ৩, ২০২২ ৩:৪৬ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

যৌথ প্রযোজনা ছাড়া চলচ্চিত্র আমদানি-প্রদর্শন নয়

ধর্মীয় ও জাতীয় উৎসবে যৌথ প্রযোজনার চলচ্চিত্র ছাড়া বিদেশি সিনেমা দেশে আমদানি, প্রদর্শন ও বিতরণ করা যাবে না বলে সিদ্ধান্ত দিয়েছেন আপিল বিভাগ।

৩০ মে, বুধবার এ সংক্রান্ত হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে নীপা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী সেলিনা বেগমের পক্ষে শুনানি করেন আজমালুল হক কিউসি। অপরদিকে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এম আমিন উদ্দিন।

এ মামলার অন্যতম আইনজীবী এম. মনিরুজ্জামান আসাদ সাংবাদিকদের বলেন, ‘বিদেশি চলচ্চিত্র (ভারতীয় বাংলা, হিন্দি, পাকিস্তানিসহ দেশের বাইরের যেকোনো চলচ্চিত্র) আমদানি ও প্রদর্শনের ফলে দেশি চলচ্চিত্রের দর্শক পাওয়া যাচ্ছে না।

এ বিষয়গুলো চিন্তা করে নীপা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী সেলিনা বেগম সংক্ষুব্ধ হয়ে একটি রিট আবেদন দায়ের করেন। হাইকোর্ট ওই রিটের পরিপ্রেক্ষিতে যৌথ প্রযোজনাসহ সব আমদানি চলচ্চিত্রের ওপর নিষেধাজ্ঞা জারি করেন।’

এই আইনজীবী আরও বলেন, ‘হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল আবেদন জানায় চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি মো. ইকতেদার উদ্দিন নওশাদ। আদালত সে আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ কিছুটা মোডিফাই করেছেন।

এর ফলে দেশে যৌথ প্রযোজনার ছবি চলতে বাধা নেই। তবে ঈদুল ফিতর, ঈদুল আজহা, পূজা ও পহেলা বৈশাখে আমদানি করা সিনেমা প্রদর্শনে হাইকোর্টের নিষেধাজ্ঞা বহালই থাকছে।’

সেলিনা বেগমের রিট আবেদনের শুনানি নিয়ে গত ১০ মে দেশে যৌথ প্রযোজনাসহ সব প্রকার বিদেশি সিনেমা আমদানি ও প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করেন বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের আদালত।

এরপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করা হয়। সে আবেদনের শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ আজ এ আদেশ দেন।

আরও পড়ুন

error: Content is protected !!