ডিসেম্বর ৫, ২০২০ ৯:১০ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

বাংলাদেশের অর্থনীতিতে তিন চ্যালেঞ্জ : বিশ্বব্যাংক

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়াং কিম জানিয়েছেন, বাংলাদেশের অর্থনীতিতে তিনটি চ্যালেঞ্জ রয়েছে এবং কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে হলে সরকারকে এসব চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যেতে হবে। মঙ্গলবার বিশ্বব্যাংকের বাংলাদেশ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কিম বলেন, বাংলাদেশকে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন করতে হলে প্রথমেই ব্যবসায়িক পরিবেশ উন্নয়নে ‘পলিসি রিফর্ম’ করতে হবে। বর্তমানে পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় বাংলাদেশে বিদেশি বিনিয়োগ খুবই কম। তাই বাংলাদেশকে ব্যক্তি খাতের বিনিয়োগের ওপর খুবই জোর দিতে হবে। এ জন্য অবকাঠামো উন্নয়নে গৃহিত প্রকল্প বাস্তবায়নে বরাদ্দ বাড়াতে হবে।

বিশ্বব্যাংক প্রেসিডেন্টের মতে, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে প্রাতিষ্ঠানিক সক্ষমতা অর্জন দেশের জন্য দ্বিতীয় চ্যালেঞ্জ। তৃতীয় চ্যালেঞ্জ হিসেবে তিনি উল্লেখ করেন সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে সরকারকে সুশাসন নিশ্চিত করতে হবে। যার মধ্যে রয়েছে শক্তিশালী প্রশাসনিক কাঠামো, বিচারব্যবস্থা ও সরকারি ব্যাংকের স্বচ্ছতা এবং দুর্নীতি দমন কমিশনকে (দুদক) শক্তিশালী করা। একই সঙ্গে সরকারকে রাজস্ব আদায়ের হার বাড়াতে হবে।

কিম আরো বলেন, আমরা শক্তভাবে বিশ্বাস করি, বাংলাদেশ দুর্নীতিতে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। একই সঙ্গে দরিদ্রদের জন্য সরকারের আর্থিক সহায়তা চলমান থাকবে, যা দারিদ্র্য বিমোচনে সহায়ক।

দুদিনের সফর শেষে নিজের অভিজ্ঞতা তুলে ধরে তিনি জানান, আমরা (বিশ্বব্যাংক) দুদিন ধরে বাংলাদেশের ইতিহাস ও ভবিষ্যৎ স্বপ্ন সম্পর্কে জেনেছি। এরপর আমরা বলতে পারি, ভবিষ্যতের উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, অধিক থেকে অধিকতর কাজের সুযোগ সৃষ্টি এবং ব্যক্তি খাতের বিনিয়োগ বাড়াতে সব ধরনের সহায়তা করব এবং পাশে থাকব।

আরও পড়ুন

error: Content is protected !!