জুন ১৩, ২০২৪ ৪:৩৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

“বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অবাক করার মতো”

১ min read

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের সঙ্গে ওয়াশিংটন স্থায়ী অংশীদারিত্ব স্থাপনে আগ্রহী বলে জানিয়েছেন ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ডেপুটি ডিরেক্টর ব্রেড স্টিলওয়েল। বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পরিচালনা পর্ষদের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেন।

এসময় যুক্তরাষ্ট্র দূতাবাস, ঢাকার তিন সদস্যের এক প্রতিনিধিদল ডিএসই পরিদর্শন করেন। বৈঠকে যুক্তরাষ্ট্র দূতাবাসের প্রতিনিধিদলে ছিলেন- নেপাল, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ ডেস্ক ফর ওয়াশিংটন ডিসির ডেপুটি ডিরেক্টর ব্রেড স্টিলওয়েল, ডেপুটি পলিটিক্যাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিলর ডেভিড টুলোস, কমার্শিয়াল স্পেশালিস্ট সৈয়দা শাহরজাদ রহমান।

বৈঠকে ব্রেড স্টিলওয়েল বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অবাক করার মতো। যেখানে পুঁজিবাজারের ভূমিকা অপরিসীম। ওয়াশিংটন ও বাংলাদেশের মধ্যে শক্তিশালী সম্পর্ক বিদ্যমান। ওয়াশিংটন বাংলাদেশের মতো এমন উন্নয়নশীল দেশের সঙ্গে স্থায়ী অংশীদারিত্ব স্থাপনে আগ্রহী। দ্বিপাক্ষিক বিনিয়োগেও সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ পরবর্তী ১১টি উঠতি অর্থনীতির দেশের মধ্যে একটি হতে যাচ্ছে। ভবিষ্যতে এখানে বিনিয়োগের ক্ষেত্রে দ্বিপাক্ষিক বিনিয়োগ প্রাধান্য পাবে।

বৈঠকে ডিএসইর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া ইউএস প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে বলেন, ইতোপূর্বে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মর্জিনা, জেমস এফ মরিয়ার্টি এবং হ্যারি কে টমাস ডিএসই পরিদর্শন করেছেন। যুক্তরাষ্ট্র বিগত দিনেও বাংলাদেশের উন্নয়নে কাজ করেছে এবং ভবিষ্যতেও এ উন্নয়নের ধারা অব্যাহত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পরে ডিএসইর মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের উপ-মহাব্যবস্থাপক নিজামউদ্দিন আহমেদ এক প্রেজেন্টেশনের মাধ্যমে দেশের পুঁজিবাজারের অতীত কর্মকাণ্ড এবং ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন।

পরিশেষে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বলেন, ডিএসইতে বর্তমানে ১৩টি বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। ডিএসই বহুজাতিক আরো কোম্পানিকে তালিকাভুক্তির জন্য কাজ করছে।

বৈঠকে ডিএসই পরিচালক মো. রুহুল আমিন, ওয়ালিউল ইসলাম, অধ্যাপক ড. এম কায়কোবাদ, মো. শাকিল রিজভী, খাজা গোলাম রসুল এবং ডিএসইর প্রধান আর্থিক কর্মকর্তা আবদুল মতিন পাটওয়ারী, প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. জিয়াউল করিম, মহাপরিচালক ও কোম্পানি সচিব শেখ মোহাম্মদউল্লাহ উপস্থিত ছিলেন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!