আগস্ট ১৫, ২০২২ ১২:১৫ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

প্রথমবারে মতো লভ্যাংশ ঘোষণা করল রবি আজিয়াটা

বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্তির পর প্রথমবারে মতো শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে মোবাইল অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড। এর আগে অন্তর্বতীকালীন ৩ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। ফলে ২০‌২১ সালে মোট ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিল রবি।

মঙ্গলবার (১৫ মার্চ) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর ফলে রবি ৫২৩ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৯৫ শেয়ারহোল্ডাররা ৫০ পয়সা করে লভ্যাংশ পাবেন। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ২০২০ সালে তালিকাভুক্ত ২০২১ সালে শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৩৪ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ করে নগদ লভ্যাংশ দিয়েছে। অর্থাৎ শেয়ার প্রতি ২০ পয়সা করে লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর আগের বছরে কোম্পানিটির ৩৩ পয়সা ইপিএস হয়েছিল। কিন্তু সে বছর শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ এপ্রিল। ওই দিন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ এপ্রিল। অর্থাৎ সেই দিন যাদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টে শেয়ার থাকবে তারাই এই লভ্যাংশ পাবেন। বিদায়ী বছরের কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১২ টাকা ৬৪ পয়সা।

কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৯০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১ দশমিক ৬৫ শতাংশ শেয়ার, বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে দশমিক ২ শতাংশ শেয়ার আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৮ দশমিক ৩৩ শতাংশ শেয়ার। কোম্পানিটির শেয়ার মঙ্গলবার সর্বশেষ লেনদেন হয়েছে ৩৬ টাকা ২০ পয়সা।

আরও পড়ুন

error: Content is protected !!