ডিসেম্বর ২, ২০২২ ৪:৫৯ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ইউক্রেন প্রশ্নে নিরপেক্ষ অবস্থানের ব্যাখ্যা দিলেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার প্রতিবাদে ও নিন্দায় জাতিসংঘ সাধারণ পরিষদে ডাকা জরুরি বৈঠকে বাংলাদেশের নিরপেক্ষ অবস্থানের ব্যাখ্যা দিয়ে বলেছেন, শান্তি চাই বলেই নিরাপত্তা পরিষদে ভোট দান থেকে বিরত থেকেছে বাংলাদেশ।

শ‌নিবার (৫ মার্চ) রাজধানীর প্রেস ক্লাবে সিলেট র‌ন্ত ফাউন্ডেশনের সা‌বেক চেয়ারম্যান সি এম তোফায়েল সামীর স্মরণে এক সভা শে‌ষে তি‌নি এ কথা ব‌লেন।

ড. মোমেন বলেন, রাশিয়া-ইউক্রেন সংকট নি‌য়ে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। এজন্যই আমরা জাতিসংঘে ভোটদান থেকে বিরত থেকেছি। শান্তিপূর্ণ সমাধানের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানানো হয়েছে।

গত মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ইউক্রেন পরিস্থিতি নিয়ে বিশেষ অধিবেশনে ভোট দেয় সদস্য রাষ্ট্রগুলো। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে নিন্দা জানিয়ে আনা রেজুলেশনে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে বাংলাদেশ। বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা ভোট দানে বিরত ছিল। তবে নেপাল, ভুটান, আফগানিস্তান ও মালদ্বীপ রেজুলেশনের পক্ষে ভোট দেয়। পূর্ব এশিয়ার মধ্যে চীন ভোট দানে বিরত থাকলেও জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড পক্ষে ভোট দেয়।

ওই রেজুলেশনটির পক্ষে ১৪১ ভোট পড়ে। বিপক্ষে রাশিয়াসহ পাঁচটি দেশ এবং ৩৫টি দেশ ভোট দানে বিরত থাকে।

আরও পড়ুন

error: Content is protected !!