সেপ্টেম্বর ২৬, ২০২২ ১১:০০ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

কওমি মাদ্রাসা নিবন্ধনে আনতে নীতিমালা তৈরির উদ্যোগ

দেশের কওমি মাদরাসাগুলোকে নিবন্ধনের আওতায় আনতে একটি সমন্বিত নীতিমালা তৈরির উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য ১৫ সদস্যের একটি কমিটি করা হয়েছে।

একই সঙ্গে দেশের কওমি মাদ্রাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করার উদ্যোগ নেয়া হয়েছে।

গত ২১ জুন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের এক অফিস আদেশে এ সংক্রান্ত ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

কমিটিতে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে আহ্বায়ক ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরিদর্শক মো. আব্দুস সেলিমকে সদস্য সচিব করা হয়েছে। কমিটিতে অন্যান্যদের সঙ্গে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সভাপতি মাহমুদুল হাসানসহ কওমি মাদ্রাসা কেন্দ্রিক আরও কয়েকজন প্রতিনিধিকেও রাখা হয়েছে।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, নীতিমালা তৈরির পাশাপাশি কওমি মাদ্রাসা সংক্রান্ত পৃথক ছয়টি বোর্ডকে সমন্বয় করে একটি কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড গঠনের প্রস্তাব তৈরি করে কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিবের কাছে সুপারিশ করবে।

বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব সৈয়দ আসগর আলী বলেন, কওমি মাদরাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করতে এবং সরকারিভাবে নিবন্ধনের আওতায় আনার লক্ষ্যে সমন্বিত একটি খসড়া নীতিমালা প্রণয়ন করা হবে।

আরও পড়ুন

error: Content is protected !!