সেপ্টেম্বর ২৮, ২০২২ ৬:৩৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় ১০০ মাদ্রাসা

মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে ১০০টি মাদ্রাসা। প্রধানমন্ত্রীর অনুমতি পেলেই উদ্বোধনের তারিখ জানানো হবে। দাখিল, আলিম, কামিল ও ফাজিল এই চার বিভাগে শিক্ষার্থীরা এসব মাদ্রাসায় পড়াশুনো করতে পারবেন। প্রকল্প পরিচালক ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের এক কর্মকর্তা বলেন, সারাদেশে ১৮৪৫টি মাদ্রাসা নির্মাণ কাজ চলছে। এরমধ্যে কিছু মাদ্রাসার কাজ শেষ পর্যায়ে রয়েছে। মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন সাপেক্ষে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে ১০০ মাদ্রাসা উদ্বোধন করা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশের বিভাগীয় শহরসহ সারাদেশের প্রতিটি উপজেলায় এসব মাদ্রাসার নির্মাণ কাজ চলছে। তবে বিভাগীয় শহর ও জেলা ও উপজেলা ভেদে মাদ্রাসার নকশা ও উচ্চতা নির্ধারণ করা হয়েছে। বিভাগীয় শহরে মাদ্রাসা ভবন ৬তলা বিশিষ্ট হবে। আর জেলা ও উপজেলায় ৪ তলা এ ভবন হবে চারতলা। কোনো মাদ্রাসায় প্রথম শ্রেণি থেকে দাখিল কামিল পর্যন্ত আবার কোন মাদ্রাসা ফাজিল পর্যন্ত শিক্ষার্থীরা লেখাপড়া করতে পারবেন।

এ বিষয়ে ১৮৪৫টি মাদ্রাসা নির্মাণ প্রকল্প প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. শাহজাহান মিয়া বাংলাদেশ জার্নালকে বলেন, মাদ্রাসার নির্মাণ কাজ শেষ পর্যায়ে আছে। এটার সর্বশেষ অবস্থা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। যাচাই-বাছাই করে প্রধানমন্ত্রী সময় দিলে ১০০ মাদ্রাসা উদ্বোধন করা হবে।

নতুন মাদ্রাসা কোন কোন জেলায় হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, কোনো জেলায় একটি মাদ্রাসা হচ্ছে। আবার কোনো জেলায় দুটি করে হচ্ছে। আবার কোনো জেলায় এখনো হয়নি। তবে ১৮৪৫টি নির্মাণ শেষ হলে প্রতিটি উপজেলায় নতুন এ মাদ্রাসা ভবন নির্মাণ করা হবে।

আরও পড়ুন

error: Content is protected !!