এপ্রিল ১৪, ২০২৪ ১০:০৫ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

অসচ্ছল শিল্পীদের মাসিক ভাতা বাড়ানো হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

১ min read

মন্ত্রণালয়ের তালিকাভুক্ত প্রায় সাড়ে তিন হাজার অসচ্ছল শিল্পীকে কল্যাণ অনুদান খাত থেকে নিয়মিত মাসিক ভাতা দেয়া হয়। এ ভাতা প্রয়োজনের তুলনায় অপ্রতুল উল্লেখ করে তা বাড়ানোর ঘোষণা দিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, এ ভাতা বৃদ্ধির জন্য শিল্পী-সংস্কৃতিজন দীর্ঘদিন ধরে দাবি করে আসছেন। আগামীতে এ ভাতার পরিমাণ শুধু ১০-২০ শতাংশ নয়, তার চেয়েও বেশি বাড়ানো হবে। এ ভাতার পরিমাণ সর্বোচ্চ বৃদ্ধিতে সাধ্যমত প্রচেষ্টা করা হবে।

বুধবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডে মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে প্রখ্যাত নাট্যকার মান্নান হীরা স্মরণে উৎস নাট্যদল আয়োজিত চার দিনব্যাপী ‘মরমী নাট্যমেলা-২০২১’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, মান্নান হীরা যেমন ছিলেন একজন গুণী নাট্যকার ও নির্দেশক তেমনি ব্যক্তিগত জীবনেও ছিলেন একজন সজ্জন ও ভালো মানুষ। অর্থাভাবে ফ্ল্যাট কেনার টাকাও পুরোপুরি পরিশোধ করে যেতে পারেননি।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিল্পী-সাহিত্যিক-সংস্কৃতিজনের ব্যাপারে অত্যন্ত উদার ও আন্তরিক। তিনি বহু গুণী সংস্কৃতিজনের চিকিৎসার দায়িত্বভার নিয়েছেন এবং বিভিন্নভাবে আর্থিক সাহায্য-সহযোগিতা করেছেন।

উৎস নাট্যদলের প্রধান উপদেষ্টা এস এম জাহাঙ্গীর আলম সরকারের সভাপতিত্বে ‘মরমী নাট্যমেলা-২০২১’-এর উদ্বোধন করেন বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ডি এন মজুমদার, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ, বাংলাদেশ পথ নাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর সাংগঠনিক সম্পাদক (ঢাকা মহানগর) তপন হাফিজ ও ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশের সভাপতি সৈয়দ হুমায়ুন কবির।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!