মে ২৮, ২০২৪ ১০:১৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

শীঘ্রই শুরু হচ্ছে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর

১ min read

রোহিঙ্গাদের আগামী সপ্তাহ থেকে ভাসানচরে স্থানান্তর শুরু হচ্ছে। প্রথম দফায় স্বল্পসংখ্যক রোহিঙ্গাকে ভাসানচরে নেওয়া হবে। এভাবে দফায় দফায় ক্যাম্প থেকে পাঠানো হবে তাদের।

২৯ নভেম্বর, রোববার কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) ও সরকারের অতিরিক্ত সচিব শাহ রেজোয়ান হায়াত বিষয়টি জানিয়ে বলেন, ভাসানচরে রোহিঙ্গাদের প্রথম দফায় স্থানান্তরের দিনক্ষণ এখনো নির্ধারণ করা হয়নি। তবে আগামী সপ্তাহ নাগাদ রোহিঙ্গাদের প্রথম দলটি পাঠানোর যাবতীয় প্রস্তুতি রয়েছে। প্রথম দফায় স্বল্পসংখ্যক রোহিঙ্গাকে নেওয়া হবে ভাসানচরে। এভাবে দফায় দফায় ক্যাম্প থেকে রোহিঙ্গাদের পাঠানো হবে।

২ বছর আগে ভাসানচরে এক লাখ রোহিঙ্গাকে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। কিন্তু ক্যাম্প থেকে সেখানে একজনকেও পাঠানো সম্ভব হয়নি। এই স্থানান্তর প্রক্রিয়া গত এক বছর ধরে আটকে আছে মূলত রোহিঙ্গাদের অনাগ্রহের কারণে।

ভাসানচরে ২০১৮ সালের শুরুর দিকে নির্মাণ কাজ শুরু হয়। আর প্রায় আড়াই হাজার কোটি টাকা খরচ করে মাত্র দেড় বছরে সেখানে এক লাখ মানুষের বসবাসের উপযোগী অবকাঠামো গড়ে তোলা হয়।

রোহিঙ্গা সংশ্লিষ্ট দেশি-বিদেশি বেসরকারি সংস্থা থেকে শুরু করে রোহিঙ্গা শেড মাঝিদেরও ইতিমধ্যে দফায় দফায় নেওয়া হয়েছে ভাসানচর দেখতে। সর্বশেষ গত ১৬ নভেম্বর রোহিঙ্গা সংশ্লিষ্ট ২২টি দেশীয় বেসরকারি সংস্থার (এনজিও) প্রতিনিধিদেরও ভাসানচর পরিদর্শন করিয়ে আনা হয়।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!