নভেম্বর ২৯, ২০২২ ১০:৫৩ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

https://usbanglanews24.com/

পদ্মা সেতু: দৃশ্যমান প্রায় সাড়ে ৫ কিলোমিটার

মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ২ ও ৩ নম্বর পিলারের ওপর ১-বি নামের ৩৬তম স্প্যান স্থাপনের কাজ শেষ হয়েছে। এর মধ্যে দিয়ে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ৫ হাজার ৪০০ মিটার বা প্রায় সাড়ে ৫ কিলোমিটার।

শুক্রবার সকাল ৯টা ৪২ মিনিটে স্প্যানটি স্থাপনের কাজ শেষ হয় বলে জানান পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের।

এর আগে বৃহস্পতিবার মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ‘তিয়ান ই’ নামের ভাসমান ক্রেনে ১-বি নামের ধুসর রঙের স্প্যানটি পিলারের কাছে নিয়ে যাওয়া হয়। এরপরই শুরু হয় খুঁটির ওপর স্প্যান বসানোর কাজ।

চলতি মাসে অর্থ্যাৎ নভেম্বরে চারটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। বহুমুখী এই সেতুর মূল আকৃতি হবে দ্বীতল, যা কংক্রিট ও স্টিল দিয়ে তৈরি করা হচ্ছে।

মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

আরও পড়ুন

error: Content is protected !!